অস্ত্র ফেলে দল বেঁধে পালাচ্ছে ইউক্রেনের সেনারা, দাবি রাশিয়ার


sraboni প্রকাশিত: ৪:৩৩ অপরাহ্ণ ২৪ ফেব্রুয়ারি , ২০২২
অস্ত্র ফেলে দল বেঁধে পালাচ্ছে ইউক্রেনের সেনারা, দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক:  রুশ সেনাদের আক্রমণের মুখে ইউক্রেনীয় সেনারা অস্ত্র ফেলে দল বেঁধে পালিয়ে যাচ্ছে বলে দাবি করেছে রাশিয়া। অস্ত্র সমর্পণ করা সেনাদের ওপর আর কোনো হামলা হয়নি বলেও দাবি করেছে তারা। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রুশ বার্তা সংস্থা টাস’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গোয়েন্দা সূত্রের বরাতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর সৈন্য ও সার্ভিস মেম্বাররা অস্ত্র ফেলে অবস্থান ত্যাগ করছে। যেসব ইউনিট অস্ত্র ফেলে দিচ্ছে, তাদের ওপর কোনো হামলা চালানো হচ্ছে না।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও বলেছেন, ইউক্রেনের যেসব সেনা অস্ত্র সমর্পণ করবে, তাদের নিরাপদে যুদ্ধএলাকা থেকে সরে যেতে দেওয়া হবে।

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের সামরিক অবকাঠামো, বিমান প্রতিরক্ষা, সামরিক বিমানঘাঁটি ও যুদ্ধবিমান নিষ্ক্রিয় করতে নির্ভুল অস্ত্র ব্যবহার করা হচ্ছে।

এর আগে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশ পেয়ে বৃহস্পতিবার ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রুশ সামরিক বাহিনী। ইউক্রেন বলছে, তিন দিকের সীমান্ত দিয়ে তাদের ওপর হামলা চালানো হচ্ছে। রাশিয়া, বেলারুশ ও ক্রিমিয়া সীমান্ত দিয়ে ইউক্রেনে প্রবেশে করেছে রুশ সেনারা। কামান, ভারী সরঞ্জাম এবং ছোট অস্ত্র ব্যবহার করে সীমান্ত ইউনিট, সীমান্ত টহল এবং চেকপয়েন্টগুলো লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

রুশ সৈন্যদের হামলায় এখন পর্যন্ত সাতজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় কর্মকর্তারা বলছেন, ওদেসার বাইরে পোডিলস্ক শহরের একটি সেনাঘাঁটিতে হওয়া হামলায় ছয়জন নিহত ও আরও সাতজন আহত হয়েছেন।