আইএফআইসি ব্যাংকের মুনাফা কমেছে 


rupali প্রকাশিত: ১:০৫ অপরাহ্ণ ১০ মে , ২০২২
আইএফআইসি ব্যাংকের মুনাফা কমেছে 

অর্থ ও বাণিজ্য ডেস্ক: বড় ধরনের মুনাফা কমেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক লিমিটেডের। কোম্পানিটির ২০২২ জানুয়ারি থেকে ৩১ মার্চ সময়ের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে।

যা মঙ্গলবার (১০ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২২ সালের প্রথম প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১৯ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ৪৪ পয়সা।

অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০২২ সালের প্রথম তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা কমেছে ২৫ পয়সা। তাতে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৮ টাকা।

১৯৮৬ সালে তালিকাভুক্ত ব্যাংকটি ২০২১ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা দিয়েছে।

বিদায়ী বছরে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ১ টাকা ৪৯ পয়সা। সেখানে থেকে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মে। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকটির এজিএম বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।