আইসিটি খাতে অস্ট্রেলিয়ায় কর্মী পাঠাবে বাংলাদেশ


asif প্রকাশিত: ৫:৫১ অপরাহ্ণ ২৬ ফেব্রুয়ারি , ২০২২
আইসিটি খাতে অস্ট্রেলিয়ায় কর্মী পাঠাবে বাংলাদেশ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে বাংলাদেশীদের অস্ট্রেলিয়ায় নিয়োগের জন্য বাংলাদেশ ওভারসীজ ইমপ্লয়মেন্ট সার্ভিস লিমিটেড (বোয়েসেল) ও অস্ট্রেলিয়ান কোম্পানি স্টারনিংয়ের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। শুক্রবার ঢাকায় এক তথ্য বিবরণীতে একথা জানানো হয়।

এতে বলা হয়, অনলাইনে বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেন এবং স্টারনিং-এর অপারেশন ডিরেক্টর পল ইগান এ চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি অনুসারে, স্টারনিং বিভিন্ন ক্লায়েন্ট কোম্পানির জন্য আইসিটি খাতে বাংলাদেশের দক্ষ জনবলের কর্মসংস্থানের ব্যবস্থা করবে। স্টারনিং-এর চাহিদার প্রেক্ষিতে বোয়েসেল বাংলাদেশ থেকে যোগ্য প্রার্থী সরবরাহ করবে। আগামী তিন বছরের জন্য পেশাদার আইসিটি খাতের বাংলাদেশীরা অস্ট্রেলিয়ায় চাকরির সুযোগ পাবেন।

অনলাইনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন সিডনির কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম, ক্যানবেরার কাউন্সেলর (শ্রম) মো. সালাহউদ্দিন, স্টারনিং-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহি জোসেফ মেরজ এবং বোয়েসেল-এর নির্বাহি ব্যবস্থাপক মো. মাহাবুবুর রহমান এবং সহকারী মহা ব্যবস্থাপক নোমান চৌধুরী।

বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, এই চুক্তির মাধ্যমে অস্ট্রেলিয়ায় বাংলাদেশী দক্ষ জনশক্তি প্রেরণের পথ উন্মুক্ত হবে। এখন শুধুমাত্র আইসিটি সেক্টরের দক্ষ পেশাদারদের পাঠানোর উদ্যোগ নিয়েছি। এছাড়া আরো কোম্পানির সাথে যোগাযোগ করছি যাতে অন্যান্য পেশায় দক্ষদের অস্ট্রেলিয়াতে প্রেরণ করা যায়।

জোসেফ মেরজ বলেন, বাংলাদেশে অনেক দক্ষ আইটি পেশাদার রয়েছে। অস্ট্রেলিয়ায় দক্ষ আইটি পেশাদারদের যথেষ্ট ঘাটতি আছে। বাংলাদেশী দক্ষ পেশাজীবীরা এই ঘাটতি পূরণ করতে সহায়তা করবে।

সূত্র: বাসস