আইসিটি বিভাগের অধীনস্থ দপ্তরের সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর


resma প্রকাশিত: ৬:৫৫ অপরাহ্ণ ১৫ জুন , ২০২২
আইসিটি বিভাগের অধীনস্থ দপ্তরের সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর

স্টাফ রিপোর্টার: সরকারি কাজে স্বচ্ছতা, দায়বদ্ধতা বৃদ্ধি, সুশাসন সংহতকরণ, প্রাতিষ্ঠানিক স্বক্ষমতা উন্নয়ন ও সম্পদের সঠিক ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাথে এর অধীন ৬টি দপ্তর ও সংস্থার সাথে ২০২২-২০২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষরিত হয় এবং কর্মকর্তা-কর্মচারীদের মাঝে ২০২১-২০২২ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়।

আজ আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে আইসিটি বিভাগের সাথে এর অধীন সংস্থা/দপ্তরসমূহের প্রধানগণ স্বস্ব প্রতিষ্ঠানের পক্ষে উক্ত চুক্তিতে স্বাক্ষর করেন।

সংস্থাসমূহ হচ্ছে: বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজ, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি ও বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল)।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন , বিসিস’র নির্বাহী পরিচালক ডক্টর আব্দুল মান্নান, আইসিটি অধিদপ্তরেরর মহাপরিচালক রেজাল্ট মাকসুদ জাহিদী ,সিসিএ নিয়ন্ত্রক আবু সাঈদ চৌধুরী, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি’র মহাপরিচালক মোঃ খায়রুল আমীন, বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ চৌধুরীসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

সভাপতির বক্তৃতায় সিনিয়র সচিব বলেন সময়ের সাথে তালমিলিয়ে প্রধানমন্ত্রী ঘোষিত মৌলিক লক্ষ্য তথা ভিশন ২০২১ বাস্তবায়িত হয়েছে। তিনি কর্মকর্তা- কর্মচারীদের উদ্দেশ্যে বলেন প্রযুক্তিনির্ভর, জ্ঞানসমৃদ্ধ, উচ্চ অর্থনীতির স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী অর্পিত দায়িত্ব পালন করতে হবে। তিনি অতীতের কাজের সাথে ধারাবাহিকতা বজায় রেখে কাজের পরিধি বাড়ানোর উপরও জোর দেন।

উল্লেখ্য, এপিএ চুক্তি অনুযায়ী অর্থবছর শেষে চুক্তিতে নির্ধারিত লক্ষ্যমাত্রার বিপরীতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের প্রকৃত অর্জন মূল্যায়ন করা হয়। লক্ষ্যমাত্রা অর্জন অনুযায়ী নম্বর দেয়া হয়।

অনুষ্ঠানে ২০২১-২২ অর্থবছরের এপিএ এবং শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়। বার্ষিক কর্মসম্পাদন চুক্তির চূড়ান্ত মূল্যায়ন (এপিএ )সর্বোচ্চ নম্বর পেয়ে ডিজিটাল সিকিউরিটি এজেন্সির প্রথম স্থান অর্জন করে। দ্বিতীয় স্থান অর্জন করে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ও তৃতীয় স্থান অর্জন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর। পরে প্রতিষ্ঠান সমূহের প্রধানদের কাছে সার্টিফিকেট ও পুরস্কার ৎপ্রদান করা হয়।