আজকের এই দিনে


sraboni প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ ১৬ জুন , ২০২২
আজকের এই দিনে

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে।চিত্তরঞ্জন দাশ ও প্রফুল্ল চন্দ্র রায়ের প্রয়াণ ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করা

১৬ জুন ২০২২, বৃহস্পতিবার। ২ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৭৫- নবাব সিরাজউদ্দৌলার কাশিম বাজার কুঠি দখল।
১৮১৯- পশ্চিম ভারতের কচ্ছ জনপদে সপ্তাহব্যাপী ভূমিকম্প প্রবাহ শুরু হয়। প্রায় সাতবার ভূমিকম্পে সিন্দ্রিনগরসহ বহু স্থান সমুদ্রগর্ভে তলিয়ে যায়।
১৯০৩- ফোর্ড মোটর কোম্পানি প্রতিষ্ঠিত হয়।
১৯৭২- নিউ ইয়র্কে জাজ সংগীতের জাদুঘর প্রথম দর্শকদের জন্য খুলে দেওয়া হয়।
১৯৭৫- বাংলাদেশে এক নায়ক বাকশাল সরকার কর্তৃক সংবাদপত্র ব্যবস্থাপনা আদেশ জারি করা হয় এবং চারটি দৈনিক পত্রিকা ও ১২৪ টি সাময়িকী ব্যতীত সকল পত্র পত্রিকার ডিক্লারেশন বাতিল করা হয়।

জন্ম
১৯০৬- অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যালেন ফেয়ারফ্যাক্স।
১৯২০- হেমন্ত মুখোপাধ্যায়, বাংলার খ্যাতিমান কণ্ঠসঙ্গীত শিল্পী,সুরকার, সঙ্গীত পরিচালক ও প্রযোজক।
১৮৯০- স্ট্যান লরেল, ইংরেজ কৌতুকাভিনেতা, চলচ্চিত্র অভিনেতা ও পরিচালক।
১৯৫০- মিঠুন চক্রবর্তী, ভারতের চলচ্চিত্র জগতে খ্যাতিমান বাঙালি অভিনেতা, সমাজ সংগঠক ও উদ্যোক্তা।

মৃত্যু
১৮৬১- প্রখ্যাত বাঙালি সাংবাদিক ও সমাজসেবক হরিশচন্দ্র মুখোপাধ্যায়।
১৯২৫- বাঙালি স্বাধীনতা সংগ্রামী, কবি, লেখক, আইনজীবী এবং রাজনীতিবিদ দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ। কলকাতার এক উচ্চ মধ্যবিত্ত বৈদ্যব্রাহ্মণ পরিবারে ১৮৭০ সালের ৫ নভেম্বর জন্মগ্রহণ করেন। তার পিতা ভুবন মোহন দাশ কলকাতা হাইকোর্টের সলিসিটার ছিলেন। তিনি স্বরাজ্য পার্টির প্রতিষ্ঠাতা। তার সময়ের অন্যতম বৃহৎ অঙ্কের আয়কারী উকিল ছিলেন তিনি। তা সত্ত্বেও তিনি তার সম্পদ অকাতরে সাহায্যপ্রার্থীদের মাঝে বিলিয়ে দিয়ে দিতেন। একারণে ‘দেশবন্ধু’ নামে বাংলার ইতিহাসে সুপরিচিত হয়ে আছেন তিনি।

১৯৪৪- একজন প্রখ্যাত বাঙালি রসায়ন বিজ্ঞানী আচার্য স্যার প্রফুল্ল চন্দ্র রায়। তৎকালীন যশোর জেলার (পরবর্তীকালে খুলনা জেলার পাইকগাছা উপজেলা) রাড়ুলি-কাটিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তিনি ছিলেন একজন প্রখ্যাত বাঙালি রসায়নবিদ, শিক্ষক, দার্শনিক ও কবি। তিনি বেঙ্গল কেমিক্যালসের প্রতিষ্ঠাতা এবং মার্কারি (I) নাইট্রেটের আবিষ্কারক। দেশি শিল্পায়ন উদ্যোক্তাও ছিলেন তিনি। বৈজ্ঞানিক জগদীশ চন্দ্র বসুর সহকর্মী ছিলেন প্রফুল্ল চন্দ্র রায়। শিক্ষকতার জন্য তিনি ‘আচার্য’ হিসেবে আখ্যায়িত হন। ১৯১৯ খ্রিস্টাব্দে তিনি ব্রিটিশ সরকারের থেকে নাইট উপাধি লাভ করেন ।
২০১৩- বাংলাদেশের একজন কবি ও সাহিত্য সমালোচক খোন্দকার আশরাফ হোসেন।
২০২১- ভারতীয় বাঙালি মঞ্চাভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত।