আন্তর্জাতিক মহড়ায় অংশ নিতে চট্টগ্রাম ছাড়লো যুদ্ধজাহাজ ‘প্রত্যাশা’


sraboni প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ ৫ মার্চ , ২০২২
আন্তর্জাতিক মহড়ায় অংশ নিতে চট্টগ্রাম ছাড়লো যুদ্ধজাহাজ ‘প্রত্যাশা’

নিজস্ব প্রতিবেদক:  নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘প্রত্যাশা’কে বিদায় জানাচ্ছেন নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবালআন্তর্জাতিক সমুদ্র মহড়ায় অংশ নিতে শনিবার (৫ মার্চ) চট্টগ্রামের নৌজেটি ত্যাগ করেছে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘প্রত্যাশা’। ২৫ জন কর্মকর্তাসহ মোট ১৩৫ জন নৌসদস্য মহড়ায় অংশ নেবেন। এতে নেতৃত্বে দেবেন ‘বানৌজা প্রত্যাশা’ জাহাজের অধিনায়ক কমান্ডার মোহাম্মদ গোলাম কিবরিয়া।

মহড়া দুটির একটি হলো- ‘সেভেনথ দোহা ইন্টারন্যাশনাল মেরিটাইম এক্সিবিশন অ্যান্ড কনফারেন্স (ডিআইএমডিইএক্স-২০২২)’। এটি ২১-২৩ মার্চ পর্যন্ত তিনদিন কাতারে অনুষ্ঠিত হবে।অপরটি হলো- ‘আইওএনএস মেরিটাইম এক্সারসাইজ-২০২২’ (আইএমইএক্স-২০২২)। এটি ২৮-৩০ মার্চ পর্যন্ত তিনদিন ভারতের গোয়ায় অনুষ্ঠিত হবে।

এ মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর জাহাজ, উচ্চপর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, সমরবিশারদ এবং সামরিক ব্যক্তিরা অংশ নেবেন।যুদ্ধজাহাজ ‘প্রত্যাশা’ নৌজেটি ছাড়ার আগে নৌবাহিনীর রীতি অনুযায়ী সুসজ্জিত বাদকদল বাদ্য পরিবেশন করে। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থেকে জাহাজটিকে আনুষ্ঠানিক বিদায় জানান নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল।

এসময় আরও উপস্থিত ছিলেন- নৌবাহিনীর পদস্থ সামরিক কর্মকর্তা, জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যরা।কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী জাহাজের কর্মকর্তা ও নাবিকদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।নৌবাহিনী আশা করছে, মহড়ায় অংশ নেওয়ার মাধ্যমে বাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতীম দেশগুলোর সঙ্গে পারস্পরিক সহযোগিতা ও সুসম্পর্ক আরও সুদৃঢ় হবে।মহড়া শেষে ৭ এপ্রিল দেশে ফেরার কথা রয়েছে জাহাজটির।