আবারও বিশ্বের কাছে সাহায্য চাইলেন : জেলেনস্কি


yousuf প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ ৩ মার্চ , ২০২২
আবারও বিশ্বের কাছে সাহায্য চাইলেন : জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক : ভিডিওবার্তায় আবারও বিশ্বের কাছে সাহায্য চাইলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি। বিশেষ আবেদন জানিয়েছেন ইহুদিদের কাছে।

বুধবার ইউক্রেনে হামলা আরো তীব্র করেছে রাশিয়া। তারইমধ্যে একটি ভিডিওবার্তা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি। সেখানে একাধিক বিষয়ে কথা বলেছেন তিনি। দাবি করেছেন, এখনো পর্যন্ত ছয় হাজার রাশিয়ার সেনা ইউক্রেনে নিহত হয়েছেন।

জেলেনস্কির এই দাবির পরেই রাশিয়া প্রথম তাদের নিহত এবং আহত সেনার সংখ্যা প্রকাশ করে। রাশিয়ার দাবি ৪৯৮ জন রাশিয়ার সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন এক হাজার ৫৯৭ জন। জেলেনস্কির বক্তব্যকে ভুল তথ্য বলে ব্যাখ্যা করেছে রাশিয়া।

জেলেনস্কি বলেছেন, রাশিয়া বিশ্বের মানচিত্র থেকে ইউক্রেনকে মুছে ফেলতে চাইছে। মুছে ফেলতে চাইছে ইউক্রেনের ইতিহাস, সংস্কৃতি সবকিছু। কিন্তু কেবল বোমা ফেলে আর রকেট ছুঁড়ে ইউক্রেনকে মুছে ফেলা যাবে না।

জেলেনস্কি নিজে ইহুদি। এদিন তিনি বলেছেন, নাৎসি আক্রমণের সময় ওই অঞ্চলে ৩৩ হাজার ইহুদিকে হত্যা করা হয়েছিল। গোটা বিশ্ব তখন জানিয়েছিল, আর কোনোদিন এমন বর্বর আক্রমণ হবে না।

কিন্তু রাশিয়া আবার একই কাজ করল। এরপরেই গোটা বিশ্বের ইহুদিদের কাছে ইউক্রেনের পাশে দাঁড়ানোর আবেদন জানান জেলেনস্কি। তিনি বলেছেন, এতদিন বিশ্বের শক্তিশালী দেশগুলি ইউক্রেনের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে। কিন্তু লড়াইয়ে ইউক্রেন ক্রমশ একা হয়ে পড়ছে।

 

সূত্র: ডয়েচে ভেলে