আমিরাতের সঙ্গে বাংলাদেশের ৪ সমঝোতা স্মারক সই


sraboni প্রকাশিত: ১২:০৩ অপরাহ্ণ ৯ মার্চ , ২০২২
আমিরাতের সঙ্গে বাংলাদেশের ৪ সমঝোতা স্মারক সই

নিজস্ব প্রতিবেদক:  উচ্চশিক্ষা, বৈজ্ঞানিক গবেষণা ও কূটনৈতিক প্রশিক্ষণসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে চারটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত। গতকাল মঙ্গলবার দুবাই এক্সিবিশন সেন্টারে সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং দুবাই আমিরাত’র শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের এবং বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমঝোতা স্মারক স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন।

উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে সহযোগিতার জন্য প্রথম সমঝোতা স্মারকে সংযুক্ত আরব আমিরাতের শিক্ষামন্ত্রী হুসেইন বিন ইব্রাহিম আল হাম্মাদি এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল কালাম আবদুল মোমেন স্বাক্ষর করেন।আর কূটনৈতিক প্রশিক্ষণের ক্ষেত্রে সহযোগিতার জন্য আরেকটি সমঝোতা স্মারকে সই করেন পররাষ্ট্রমন্ত্রী আহমেদ আলী আল সায়েগ এবং বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ অ্যান্ড রিসার্চ এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ অ্যান্ড রিসার্চের মহাপরিচালক মহামান্য ড. সুলতান মোহাম্মদ আল-নুয়াইমি এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের সভাপতি কাজী ইমতিয়াজ হোসেন।

চুক্তিতে দুবাই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যে একটি সমঝোতা স্মারকও অন্তর্ভুক্ত। দুবাই ইন্টারন্যাশনাল চেম্বারের চেয়ারম্যান সুলতান বিন সুলায়েম এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মোহাম্মদ জসিম উদ্দিন এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

বৈঠকে দুবাই মিডিয়া কাউন্সিলের চেয়ারম্যান শেখ আহমেদ বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এবং সহনশীলতা ও সহাবস্থানের মন্ত্রী শেখ নাহিয়ান বিন মুবারক আল নাহিয়ান এবং বেশ কয়েকজন মন্ত্রী ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।