আলোচনায় বসতে সম্মত হয়েছে রাশিয়া ও ইউক্রেন


ইতিহাস ডেস্ক প্রকাশিত: ৭:৪২ পূর্বাহ্ণ ২৮ ফেব্রুয়ারি , ২০২২
আলোচনায় বসতে সম্মত হয়েছে রাশিয়া ও ইউক্রেন

ইতিহাস ডেস্ক: আলোচনায় বসতে সম্মত হয়েছে রাশিয়া ও ইউক্রেন। ইউক্রেন এবং রাশিয়ার বেলারুশিয়ান সীমান্তের কাছে আলোচনায় বসতে সম্মত হয়েছে দুই পক্ষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।
এক বিবৃতিতে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, তাঁর দেশ ‘এক ইঞ্চি … ভূখণ্ড ছাড়বে না’।

গত সপ্তাহে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর এটি দুই পক্ষের মধ্যে প্রথম আলোচনা। ইউক্রেন জানিয়েছে, কোনো শর্ত ছাড়াই অনুষ্ঠিত হবে এই আলোচনা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বেলারুশের প্রেসিডেন্টের ফোনালাপের পর এ সিদ্ধান্ত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

ইউক্রেন সরকারের এক বিবৃতিতে বলা হয়, ‘ইউক্রেনের একটি প্রতিনিধিদল প্রিপিয়াত নদীর কাছে ইউক্রেনীয়-বেলারুশিয়ান সীমান্তে রাশিয়ার প্রতিনিধি দলের সঙ্গে শর্তহীন বৈঠকে বসবে বলে আমরা একমত হয়েছি।’

তবে মস্কো থেকে আল-জাজিরার প্রতিনিধি জানান, ইউক্রেন-রাশিয়ার আলোচনা কোথায় হবে-এ বিষয়ে কিছুটা বিভ্রান্তি রয়েছে। ইউক্রেন বলছে, এই আলোচনা ইউক্রেনীয়-বেলারুশিয়ান সীমান্তের কাছে অনুষ্ঠিত হবে। রাশিয়া বলছে, তারা বিশ্বাস করে যে আলোচনাটি বেলারুশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর গোমেলে অনুষ্ঠিত হবে।

টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা সেখানে যাব রাশিয়া কী বলতে চায় তা শুনতে। কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই আমরা সেখানে যাচ্ছি। আমরা সেখানে যাচ্ছে যুদ্ধের বিষয়ে রাশিয়া কী বলে তা শুনতে এবং এ বিষয়ে আমরা কী ভাবছি তা জানাতে।’

এ সময় তিনি জানান, এখন থেকে আলোচনা হওয়া পর্যন্ত বেলারুশের কোনো সেনা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে অংশ নেবেন না বলে ইউক্রেনকে নিশ্চিত করেছে বেলারুশ।