ইউক্রেনকে ৭২৩ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক


resma প্রকাশিত: ১২:৫৮ অপরাহ্ণ ৮ মার্চ , ২০২২
ইউক্রেনকে ৭২৩ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনকে ৭২৩ মিলিয়ন ডলারের জরুরি তহবিল বরাদ্দ দিয়েছে বিশ্বব্যাংক। দেশটির সরকারের কর্মকাণ্ড পরিচালনা, বেতন-ভাতা ও পেনশন প্রদানে সহায়তা করতে এ বরাদ্ধ দেওয়া হয়েছে।

এই অর্থ ঋণ ও সাহায্য হিসেবে পাচ্ছে ইউক্রেন। মঙ্গলবার (৮ মার্চ) এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিশ্বব্যাংক জানিয়েছে, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, সুইডেন, জাপান, ডেনমার্ক, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং আইসল্যান্ড এই প্যাকেজে অর্থ যোগান দিচ্ছে। এছাড়া আগামী কয়েক মাসের মধ্যে ইউক্রেন ও প্রতিবেশী দেশগুলোর জন্য ৩০০ কোটি ডলারের একটি তহবিল ছাড় করার ব্যাপারেও তারা কাজ করছে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস এক বিবৃতিতে জানান, রাশিয়ার আগ্রাসনের কারণে সৃষ্ট সহিংসতা এবং চরম বিপর্যয়ের মুখে ইউক্রেন ও দেশটির জনগণকে সহায়তা করার জন্য বিশ্বব্যাংক দ্রুত পদক্ষেপ নিচ্ছে।

২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। হামলা শুরুর পর এক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের এই দেশটির বহু শহর কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। সামরিক অবকাঠামোর বাইরে রাশিয়ার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে আবাসিক ভবন, স্কুল ও হাসপাতাল।

ধ্বংস হয়ে গেছে সামরিক-বেসামরিক বহু অবকাঠামো। এমন পরিস্থিতিতে ইউক্রেন সরকারের কর্মকাণ্ড পরিচালনা, বেতন-ভাতা ও পেনশন প্রদানে সহায়তা করতেই এ সহায়তা দেওয়া হয়েছে।

এদিকে রাশিয়ার সর্বাত্মক হামলার মুখে বাড়ি ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছেন ১৭ লাখেরও বেশি ইউক্রেনীয়। ইউক্রেনের জন্য অর্থ বরাদ্দের পাশাপাশি শরণার্থীদের আশ্রয় দেওয়া প্রতিবেশী দেশগুলোর জন্যও অতিরিক্ত সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বব্যাংক।