ইউক্রেনের সামরিক বিমানঘাঁটি অচল করল রুশরা


yousuf প্রকাশিত: ৩:৪৭ অপরাহ্ণ ৬ মার্চ , ২০২২
ইউক্রেনের সামরিক বিমানঘাঁটি অচল করল রুশরা

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ পাল্লার নির্ভুল অস্ত্রের সাহায্যে স্টারোকস্টিয়ান্টনিভ শহরে এই হামলা চালানো হয় বলে রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। রয়টার্স।

রাশিয়ার প্রতিরক্ষাবিষয়ক মুখপাত্র বলেন, রুশ বাহিনী এই সামরিক ঘাঁটিতে হামলা অব্যাহত রেখেছে।

রোববার ( ৬ মার্চ) সকাল থেকেই স্টারোকস্টিয়ান্টনিভ সামরিক বিমান ঘাঁটিতে হামলা শুরু হয় এবং তা সম্পূর্ণ অকেজো করে দেওয়া হয়।

এর আগে ইউরোপের বৃহত্তম জাপরিজিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ রুশ হামলার পর তা দখলে নেয় রুশরা।

পারমাণবিক কেন্দ্রে আগুনের ঘটনায় মস্কো পারমাণিক ধ্বংসলীলাকে জাগিয়ে তুলছে এবং চেরনোবিল দুর্ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে চায় বলেও অভিযোগ করেন।

এদিকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নিতে বিদেশি স্বেচ্ছাসেবকদের উদ্দেশে ইউক্রেনের আহ্বানে প্রায় ৩ হাজার মার্কিনি সাড়া দিয়েছেন বলে জানিয়েছেন ওয়াশিংটন ডিসিতে ইউক্রেনীয় দূতাবাসের এক প্রতিনিধি।

ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর থেকে যতই দিন যাচ্ছে ততই জোরালো হচ্ছে সংঘর্ষ। একদিকে ইউক্রেনের দখল নিতে মরিয়া রুশ বাহিনী অন্যদিকে তাদের প্রতিহত করতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে ইউক্রেনের সেনারা।

লাখ লাখ রুশ সেনার বিপরীতে ইউক্রেনের সেনার সংখ্যা খুব বেশি না হলেও দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দৃঢ় নেতৃত্ব ও সাহসী ভূমিকায় এখনো বেশ কিছু অঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে ধরে রেখেছে কিয়েভ। এর মধ্যেই জেলেনস্কির আহ্বানে সাড়া দিয়ে দেশটির পথে ১৬ হাজারের বেশি বিদেশি যোদ্ধা। যারা সরাসরি ইউক্রেনের হয়ে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াই করবে।