ইউক্রেন থেকে নাগরিকদের সরিয়ে নিচ্ছে চীন


rupali প্রকাশিত: ১:৩১ অপরাহ্ণ ১ মার্চ , ২০২২
ইউক্রেন থেকে নাগরিকদের সরিয়ে নিচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনে অবস্থান করা চীনের নাগরিকদের সরিয়ে নিচ্ছে দেশটির দূতাবাস। ইউক্রেন ত্যাগ করা এসব চীনা নাগরিকদের বেশিরভাগই ছাত্র-ছাত্রী। মঙ্গলবার চীনা দূতাবাসের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে বিবিসি।

চীনা দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার ইউক্রেন ত্যাগ করেছে এক দল চীনা নাগরিক। ইউক্রেন ত্যাগ করা এসব নাগরিক হলেন সাধারণ ছাত্র-ছাত্রী। তারা ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে মলদোভায় গেছেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চীনই একমাত্র রাষ্ট্র যারা এখন তাদের নাগরিকদের ইউক্রেন থেকে সরিয়ে নিচ্ছে। এটা অনেকগুলো বিষয়কে ইঙ্গিত করে।

প্রথমত, প্রাথমিকভাবে রাশিয়াকে হতাশ করতে চায়নি চীন। কারণ, প্রথমেই চীন তাদের নাগরিকদের ইউক্রেন থেকে সরিয়ে নিলে তার মাধ্যমে রাশিয়ার আগ্রাসী মনোভাব সম্পর্কে অন্য দেশগুলো ধারণা করতে পারত। অথবা, চীন মনে করেছে রাশিয়া দ্রুতই সারা ইউক্রেন দখল করবে, তখন চীনা নাগরিকদের সরিয়ে নেওয়ার দরকার হবে না।

ইউক্রেন থেকে চীনা নাগরিকদের সরিয়ে নেওয়ার আরও একটি কারণ হচ্ছে- চীন মনে করছে রাশিয়ার আক্রমণ আরও ভয়াবহ হবে। এ কারণে চীন তাদের নাগরিকদের ইউক্রেন থেকে সরিয়ে নিচ্ছে।