ইউক্রেন যুদ্ধে ৪৫০ রুশ সেনা নিহত: ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী


meherin প্রকাশিত: ১০:৫৩ পূর্বাহ্ণ ২৬ ফেব্রুয়ারি , ২০২২
ইউক্রেন যুদ্ধে ৪৫০ রুশ সেনা নিহত: ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

আর্ন্তজাতিক ডেস্ক : ইউক্রেনে চলমান যুদ্ধে ৪৫০ রুশ সেনা নিহত হওয়ার দাবি করেছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। বিবিসির রেডিও ফোরকে দেওয়া সাক্ষাৎকারে যুক্তরাজ্যের গোয়েন্দা তথ্যের বরাতে এ দাবি করেন তিনি। খবর বিবিসির।
স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ভোরে স্থল, আকাশ ও সাগর থেকে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ার সেনারা। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেন, তাঁর দেশের সামরিক বাহিনী ইউক্রেনে হামলার প্রথম দিনটির জন্য যে লক্ষ্য নির্ধারণ করেছিল, সেটি তারা অর্জন করেছে।

ইউক্রেন সংকট নিয়ে যত প্রশ্ন
২৪ ফেব্রুয়ারি ভোরে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা শুরু করেন রাশিয়ার সেনারা।তবে রেডিও ফোরকে দেওয়া সাক্ষাৎকারে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছেন, ইউক্রেনে প্রথম দিনের হামলায় নিজেদের লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছে রাশিয়া। চলমান লড়াইয়ে প্রায় সাড়ে ৪০০ রুশ সেনা নিহত হয়েছে বলেও দাবি করেন তিনি। ওয়ালেস বলেন, যুক্তরাজ্যের গোয়েন্দা কর্মকর্তারা এসব তথ্যের সত্যতা যাচাই করেছেন।

ওয়ালেস বলেন, ইউক্রেনীয়দের লড়াইয়ের মুখে তারা (রাশিয়া) ব্যর্থ হয়েছে। তারা ব্যর্থ হয়েছে, কারণ পুতিন নিজেকে ত্রাণকর্তা হিসেবে প্রতিষ্ঠার যে চিন্তা করেছিলেন তা ভেস্তে গেছে। সহায়তা হিসেবে পাওয়া মারণাস্ত্র দিয়ে রুশ ট্যাংক ও বিমান ধ্বংস করতে পেরেছে ইউক্রেন। আর সে কারণে তারা (রাশিয়া) ব্যর্থ হয়েছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে কেন জড়াচ্ছে না যুক্তরাষ্ট্র
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রুশ হামলায় তাঁর দেশের অন্তত ১৩৭ জন সেনা নিহত হয়েছে, আহত হয়েছে ৩১৬ জন।এদিকে এক ভিডিও বার্তায় যুদ্ধবিরতির জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, ‘সহিংসতা নিরসনে ও হামলা বন্ধের জন্য রাশিয়াকে আমাদের সঙ্গে কথা বলতেই হবে। সেটা এখন হোক বা পরে।’

জেলেনস্কি আরও বলেন, ‘যত তাড়াতাড়ি আলোচনা শুরু হবে, রাশিয়ার ক্ষতি তত কম হবে। হামলা বন্ধ না হওয়া পর্যন্ত আমরা আমাদের দেশ রক্ষার চেষ্টা চালিয়ে যাব।’