ইউক্রেন যুদ্ধ নিয়ে মিথ্যা ভিডিও ছড়ানো হচ্ছে


yousuf প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ ৮ মার্চ , ২০২২
ইউক্রেন যুদ্ধ নিয়ে মিথ্যা ভিডিও  ছড়ানো হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে সশস্ত্র যুদ্ধের পাশাপাশি ইন্টারনেটেও চলছে তথ্য নিয়ে আরেক যুদ্ধ। প্রতিবেশী দেশটিতে রাশিয়ার আক্রমণের পর থেকে দেদার ছড়ানো হচ্ছে মিথ্যা তথ্য, ভুয়া ভিডিও। ইদানিং এই যুদ্ধ নিয়ে কিছু তত্ত্বও ছড়ানো হচ্ছে।

এই যুদ্ধকে কেউ বলছেন, স্রেফ ‘ধাপ্পাবাজি’ অথবা গণমাধ্যমে অতিরঞ্জিত তথ্য আসছে কিংবা যা হচ্ছে না তার চেয়েও বাড়িয়ে বলছে পশ্চিমারা।

সম্প্রতি ইন্টারনেটে ছড়ানো এমন কিছু মিথ্যা তথ্য, ছবি ও ভিডিওর পেছনের সত্যতা খোঁজার চেষ্টা করেছে বিবিসি।

‘সঙ্কটের চরিত্র’ সাজিয়ে দুই তরুণ-তরুণীর মুখে নকল রক্ত লাগানোর একটি ভিডিও একাধিক প্ল্যাটফর্মে লাখ লাখ মানুষ দেখেছেন।

অনুসন্ধানে জানা গেছে, ভিডিওটি যুদ্ধের সঙ্গে সম্পর্কিত নয়। এটি ২০২০ সালে ইউক্রেনীয় টিভি সিরিজ কন্টামিনের শুটিংয়ে করা হয়েছিল।

একাধিক লাশের ব্যাগের সামনে একজন সংবাদকর্মীর একটি ভিডিও বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে এবং ক্রেমলিনপন্থী অ্যাকাউন্টগুলির মাধ্যমে তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

সেই ক্লিপটিতে দেখা যায় একটি মৃতদেহের ব্যাগ নড়তে শুরু করে। সে সময় একজন লোক কভারটি সরিয়ে দেন এবং একজন ফটোগ্রাফার সেই মুহূর্তের ছবি তোলেন।

অনেকে দাবি করেছন, সামাজিক মাধ্যমে আসা পোস্ট বা ভিডিওটি ইউক্রেনে ধারণ করা হয়েছিল।

অস্ট্রিয়ান সংবাদপত্র ওস্টেরেইচের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভিডিওটি ফেব্রুয়ারির শুরুতে ভিয়েনায় একটি জলবায়ু পরিবর্তনের প্রতিবাদ কর্মসূচির। ‘ফ্রাইডে ফর ফিউচার’ নামের একটি সংগঠন ওই কর্মসূচির আয়োজন করেছিল।

কার্বন নির্গমনের বিপদ তুলে ধরতেই মৃতদেহ বহনের ওইসব ব্যাগ দিয়ে দৃশ্য চিত্রায়ন করা হয়েছিল।

 

সূত্র: বিবিসি