ইউক্রেন সংঘাত: ক্রমবর্ধমান সংস্থাগুলি রাশিয়া থেকে ফিরে আসছে


তাসনিম প্রকাশিত: ১:২৯ অপরাহ্ণ ৩ মার্চ , ২০২২
ইউক্রেন সংঘাত: ক্রমবর্ধমান সংস্থাগুলি রাশিয়া থেকে ফিরে আসছে

 

ত্রিশ বছর আগে যখন সোভিয়েত ইউনিয়নে কমিউনিজম ভেঙে পড়েছিল, তখন পশ্চিমা সংস্থাগুলি দরজা দিয়ে প্রথম হওয়ার জন্য ধাক্কা খেয়েছিল।কোকা-কোলা এবং ম্যাকডোনাল্ডসের মতো ব্র্যান্ডের আগমন একটি নতুন যুগের সূচনার প্রতীক, যা খুচরা বিক্রেতা, খনি শ্রমিক, আইনজীবী এবং উপদেষ্টাদের দ্বারা ঘনিষ্ঠভাবে অনুসরণ করে। এবং রাশিয়ানরা লেভি জিন্স এবং বিলাসবহুল পণ্যের আগ্রহী গ্রাহক হয়ে ওঠে।এখন ইউক্রেনে প্রেসিডেন্ট পুতিনের সামরিক আগ্রাসনের পরিপ্রেক্ষিতে অ্যাপল, জাগুয়ার ল্যান্ড রোভার, এইচ.সেই বিনিয়োগগুলির কী হবে তা এখনও পরিষ্কার নয় – শেষ পর্যন্ত সেগুলি বিক্রি করা যেতে পারে, তাদের মূল্যের কিছু পুনরুদ্ধার করা যায়, বা সেগুলিকে কেবল নামিয়ে দেওয়া হবে কিনা।

তেল এবং গ্যাস
ইউক্রেনে সংঘর্ষ শুরু হলে তাৎক্ষণিক চাপে পড়ে এনার্জি ফার্ম বিপি। কোম্পানিটি রাশিয়ান এনার্জি জায়ান্ট রোসনেফ্টের একটি বড় অংশের মালিক, কিন্তু কয়েক দিনের মধ্যে এটি ঘোষণা করেছিল যে অপারেশনটি বন্ধ করা হবে।শেয়ারহোল্ডারদের পাশাপাশি সরকার ও জনসাধারণের চাপের কারণে শেল, এক্সনমোবিল এবং ইকুইনর তাদের রাশিয়ান বিনিয়োগ কমানোর প্রতিশ্রুতি দিয়ে এটি ঘনিষ্ঠভাবে অনুসরণ করেছিল।যারা শক্তি বাজি মূল্যবান. BP এর Rosneft স্টক ফার্মের সবচেয়ে সাম্প্রতিক লাভের পঞ্চমাংশের জন্য দায়ী। শেল গ্যাজপ্রমের সাথে তার উদ্যোগ থেকে বেরিয়ে আসার জন্য $৩bn (£২.২bn) পর্যন্ত বলি দিতে পারে।তবে সংস্থাগুলি “সঠিক জিনিস” করতে দেখা যেতে চায়, এজে বেলের বিনিয়োগ পরিচালক রাস মোল্ড বলেছেন।

Oil & Gas Primer - Overview and Valuation Methods

ইতিমধ্যে, রাশিয়ার আরেকটি বড় খেলোয়াড়, টোটাল এনার্জি বলেছে যে এটি দেশে নতুন প্রকল্পে অর্থায়ন করবে না, তবে তার সমবয়সীদের বিপরীতে বিদ্যমান বিনিয়োগ বিক্রি করার পরিকল্পনা নেই।

বিনোদন
রাশিয়ার ফিল্ম ভক্তরা যেতে চায় এবং ওয়ার্নার ব্রোসের নতুন ব্লকবাস্টার দ্য ব্যাটম্যান দেখতে চায়, কোম্পানিটি দেশে নতুন ফিল্ম রিলিজ স্থগিত করার পরে সক্ষম হবে না।মার্কিন মুভি নির্মাতা ডিজনি এবং সনির সাথে যোগ দিয়েছিল, অ্যানিমেশন টার্নিং রেড এবং মার্ভেল অভিযোজন মরবিউসের প্রিমিয়ারও প্রত্যাহার করা হয়েছিল।Netflix দেশেও সমস্ত “ভবিষ্যত প্রকল্প” স্থগিত করছে, যখন এটি “বর্তমান ঘটনাগুলির প্রভাব” মূল্যায়ন করে।পিক্সারের নতুন অ্যানিমেটেড ফিল্ম টার্নিং রেড রাশিয়ায় মুক্তি পাবে না
সমস্ত কোম্পানি বলেছে যে তাদের সিদ্ধান্তগুলি ইউক্রেনের “মানবিক সংকট” এর উপর ভিত্তি করে ছিল, বরং নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।কিন্তু সিদ্ধান্ত একই ধরনের বার্তা পাঠাবে। হারগ্রেভস ল্যান্সডাউনের সিনিয়র বিনিয়োগ ও বাজার বিশ্লেষক সুসান্নাহ স্ট্রিটার বলেছেন, “সাংস্কৃতিক ঠান্ডায়” বাদ পড়া রাশিয়ার বিচ্ছিন্নতার অনুভূতি বাড়িয়ে তুলবে।

২০২১ সালে রাশিয়া ছিল পঞ্চম বৃহত্তম ইউরোপীয় খুচরা বাজার, যার মূল্য £৩৩.৭bn। কিছু ব্র্যান্ড তাদের ব্রিজ পুড়িয়ে ফেলতে নাও চাইতে পারে, যদি পরবর্তী কোনো তারিখে ফিরে আসার সুযোগ থাকে.  কারণেই অনেক সংস্থা কেবল বলে যে তারা সম্পূর্ণভাবে প্রত্যাহার করার পরিবর্তে “পুনর্বিবেচনা” বা “স্থগিত” বিক্রয় করছে, ক্রিস ওয়েফার বলেছেন।এবং নিষেধাজ্ঞার মাধ্যমে অর্থপ্রদানের ধরন সীমিত করা, দেশের বাইরে বৈদেশিক মুদ্রা নিয়ে যাওয়ার উপর বিধিনিষেধ এবং ভবিষ্যতের দাম এবং ভোক্তাদের ক্ষুধা নিয়ে বিশাল অনিশ্চয়তা, ব্যবসার পরিবেশ “অত্যন্ত চ্যালেঞ্জিং” তিনি যোগ করেন, বিরতি দেওয়ার সিদ্ধান্তকে সহজ করে তোলে।

প্রযুক্তি
অ্যাপল রাশিয়ায় সমস্ত পণ্য বিক্রি বন্ধ করেছে এবং অ্যাপল পে এবং অ্যাপল ম্যাপের মতো অন্যান্য পরিষেবা সীমিত করেছে। এর দোকানপাটও বন্ধ হয়ে গেছে।অ্যাপল রাশিয়ায় সমস্ত পণ্য বিক্রয় বন্ধ করার কারণে মস্কোতে -এর অধীনে সমস্ত দোকান বন্ধ করে দেওয়া হয়েছে
অ্যাপলের মতো একটি ফার্ম আমদানি করা আইটেম বিক্রি করে, এটি একটি তুলনামূলকভাবে সহজ সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেয়, পরামর্শদাতা সংস্থা ম্যাক্রো-অ্যাডভাইজরি লিমিটেডের প্রধান নির্বাহী ক্রিস ওয়েফার পরামর্শ দেন। তিনি গত ২৪ বছর ধরে মস্কোতে ইউক্রেন কাজ করেছেন।”কোম্পানিরা রাশিয়ান শাসন এবং ইউক্রেনে যা ঘটছে তার সাথে যুক্ত হতে চায় না,” তিনি বলেছেন। তাদের রাশিয়ান ব্যবসা লাভজনক হতে পারে, কিন্তু “বিশ্বের বাকি অংশ আরও গুরুত্বপূর্ণ” যখন এটি এই ধরনের একটি সুনামগত ঝুঁকির কথা আসে।তার উপরে, কিছু প্রযুক্তি কোম্পানি, ভুল তথ্য দ্বারা প্লাবিত, ক্রেমলিন-সংযুক্ত মিডিয়া আউটলেটগুলি তাদের প্ল্যাটফর্মে পোস্ট করা সীমাবদ্ধ করছে।Facebook, উদাহরণস্বরূপ, রাশিয়ায় সীমাবদ্ধ করা হয়েছিল যখন এটি বলেছিল যে এটি রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থাগুলি থেকে সত্য-পরীক্ষা এবং লেবেলযুক্ত সামগ্রী বন্ধ করতে অস্বীকার করেছে।

খুচরা বিক্রয়

সুইডিশ ফ্যাশন জায়ান্ট H&M প্রত্যাহার করার জন্য সর্বশেষ খুচরা বিক্রেতা হয়ে উঠেছে, এবং আরও অনেকে এটি অনুসরণ করতে পারে, খুচরা পরামর্শদাতা GlobalData-এর মৌরিন হিন্টন অনুসারে।কিন্তু যখন H&M ইউক্রেনের “দুঃখজনক উন্নয়ন” উদ্ধৃত করেছে, নাইকি সহ অন্যান্য ব্র্যান্ডগুলি কেবল বলেছে যে তারা বর্তমানে রাশিয়ার গ্রাহকদের কাছে পণ্য সরবরাহের গ্যারান্টি দিতে পারে না।বারবেরি, যার মস্কোর রেড স্কয়ারে একটি ফ্ল্যাগশিপ স্টোর রয়েছে, বলেছে যে এটি সমস্ত চালান থামিয়ে দিচ্ছে কারণ এটি “রাশিয়াতে অর্ডার পূরণ করা কঠিন” হয়ে পড়েছে।
গাড়ি
জাগুয়ার ল্যান্ড রোভার (জেএলআর), জেনারেল মোটরস, অ্যাস্টন মার্টিন এবং রোলস-রয়েস গাড়ি নির্মাতাদের মধ্যে রয়েছে যারা সংঘর্ষের কারণে রাশিয়ায় যানবাহন সরবরাহ বন্ধ করে দিয়েছে, যখন নির্মাণ সরঞ্জাম প্রস্তুতকারক জেসিবি সমস্ত ক্রিয়াকলাপ বন্ধ করে দিয়েছে।জাগুয়ার ল্যান্ড রোভার বলেছে যে “ট্রেডিং চ্যালেঞ্জ” এর কারণে বিক্রয় থামানো হয়েছে
গাড়িগুলি রাশিয়ায় যুক্তরাজ্যের বৃহত্তম রপ্তানি, তবে গত বছর ইউকে গাড়ির মাত্র 1% রাশিয়ায় গিয়েছিল।তাই রপ্তানি বন্ধ করার যেকোনো সিদ্ধান্ত বিশেষভাবে ব্যয়বহুল হবে না, এবং অর্থপ্রদান আসবে কি না তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে এটি সহজ করা হবে, বিনিয়োগ বিশ্লেষক, রাস মোল্ড বলেছেন।রাশিয়ায় গাড়ি পরিবহন করা যাইহোক কঠিন প্রমাণিত হতে পারে, বিশ্বের দুটি বৃহত্তম কার্গো শিপিং কোম্পানি, MSC এবং Maersk, খাদ্য, চিকিৎসা এবং মানবিক সরবরাহ সরবরাহ ব্যতীত রাশিয়ায় যাওয়া এবং আসা রুট স্থগিত করে।কিছু গাড়ি নির্মাতা, যেমন ভক্সওয়াগেন এবং বিএমডব্লিউ ইউক্রেন থেকে যন্ত্রাংশের অভাবের কারণে কিছু ইউরোপীয় প্ল্যান্টে উত্পাদন থামাতে হয়েছে।

পরামর্শদাতা সংস্থাগুলি:ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরে বেশিরভাগই এখনও পর্যন্ত তাদের পরিকল্পনার বিষয়ে আঁটসাট রয়ে গেছে, তবে কেপিএমজির ইউকে বস জোনাথন হোল্ট বলেছেন যে এটি নিষেধাজ্ঞার সাথে সামঞ্জস্য রেখে তার ক্লায়েন্টদের পর্যালোচনা করছে। তিনি বলেছিলেন যে এর অর্থ হবে যুক্তরাজ্য এবং বিশ্বজুড়ে কিছু সম্পর্ক শেষ করা।ইওয়াই বলেছে যে এটি নিষেধাজ্ঞা মেনে চলবে, তবে এটি কোনও ক্লায়েন্টের সাথে সম্পর্ক ছিন্ন করতে চায় কিনা তা নিশ্চিত করেনি।কিছু আইনি এবং পরামর্শকারী সংস্থাও বলে যে তারা তাদের ক্লায়েন্ট বেস এবং রাশিয়ান লিঙ্কগুলি পর্যালোচনা করছে।

কনসালটেন্সি ফার্ম ম্যাককিন্সির একজন সিনিয়র এক্সিকিউটিভ, উদাহরণস্বরূপ, একটি সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছেন যে সংস্থাটি “আর রাশিয়াতে কোনো সরকারী সংস্থাকে সেবা করবে না।”কিন্তু ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে, ম্যাককিনসে সেই নিষেধাজ্ঞা রোজনেফ্টের মতো রাষ্ট্র-নিয়ন্ত্রিত সংস্থাগুলিতে প্রযোজ্য হবে কিনা সে বিষয়ে মন্তব্য করবেন না। ম্যাককিন্সির ওয়েবসাইট অনুসারে, এটি ৩০ টি বৃহত্তম রাশিয়ান কোম্পানির মধ্যে ২১টি পরিষেবা দেয়।

কে থাকে?
রাশিয়া থেকে সরে আসা সংস্থাগুলি থেকে ঘোষণার বন্যা চললেও, তাদের সাথে যোগ দেওয়ার জন্য আরও অনেক কিছুর আহ্বান রয়েছে – বিশেষ করে কিছু বড় ভোক্তা ব্র্যান্ড।তবে কেউ কেউ নিজেদেরকে বের করে আনা অনেক কঠিন মনে করবে, এমনকি যদি আগামী দিন এবং সপ্তাহগুলিতে চাপ বাড়তে থাকে।পশ্চিমা নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিশোধ হিসেবে রুশ সরকার রাশিয়ার সম্পদ বিক্রি নিষিদ্ধ করেছে। তাই যে সংস্থাগুলি, সাম্প্রতিক বছরগুলিতে, রাশিয়ায় উপস্থিতি প্রতিষ্ঠা করতে, প্রাতঃরাশের সিরিয়াল বা ডিটারজেন্ট তৈরি করতে উত্সাহিত করা হয়েছে, স্থানীয় ব্যবসা, কর্মী এবং সরবরাহ চেইনগুলির সাথে “লক ইন” করা হয়েছে৷মিঃ ওয়েফার বিশ্বাস করেন যে সম্ভবত বড় ভোক্তা ব্র্যান্ডগুলি সামরিক সংঘাতের বিষয়ে উদ্বেগ প্রকাশ করতে পারে, কিন্তু “এটি বের করার” চেষ্টা করে।তারা একটি উন্নতির জন্য দরজা খোলা রাখবে যা তাদের থাকার অনুমতি দেবে,” তিনি ভবিষ্যদ্বাণী করেছেন।