ঈদযাত্রায় ট্রাফিক পুলিশের ১২ নির্দেশনা


resma প্রকাশিত: ৮:১০ অপরাহ্ণ ৪ জুলাই , ২০২২
ঈদযাত্রায় ট্রাফিক পুলিশের ১২ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক: ঈদুল আজহা উপলক্ষে অনেকেই বাড়ি ফিরতে শুরু করেছে। আর তাই নির্বিঘ্নে বাড়ি ফিরতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তরফ থেকে ১২টি নির্দেশনা মেনে চলার জন্য অনুরোধ করেছে ডিএমপি ট্রাফিক বিভাগ।

সোমবার (৪ জুলাই) ডিএমপি ট্রাফিক বিভাগের পক্ষ থেকে এ নির্দেশনা দেওয়া হয়। এ তথ্য নিশ্চিত করেছেন ডিএমপি মিডিয়া ও পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন।

ওই নির্দেশনাগুলো-ঢাকা মহানগরীতে দূরপাল্লার ও আন্তঃ জেলা বাস টার্মিনালের অভ্যন্তরে এবং বাইরের সড়কে বাস রেখে বা থামিয়ে যাত্রী ওঠাবে না। যাত্রীরা টার্মিনালের ভেতরে থাকা অবস্থায় বাসের আসন নেবেন। সংশ্লিষ্ট বাসের প্রতিনিধিদের এটি খেয়াল রাখতে হবে।

ঢাকা মহানগরীতে আন্তঃজেলা ও দূরপাল্লার বাসগুলো টার্মিনাল সংলগ্ন প্রধান সড়কের অংশ দখল করে দাঁড়াবে না।

ভ্রমণকালে ঢাকা মহানগরের প্রবেশ ও বাহির পথের গণপরিবহনগুলো শৃঙ্খলা মেনে চলতে হবে যেন কোন অযাচিত যানজটের সৃষ্টি না হয়।

ঢাকা মহানগরী থেকে ছেড়ে যাওয়া দূরপাল্লার যানবাহনগুলোকে অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন থেকে নিবৃত থাকতে হবে।

আন্তঃজেলা পরিবহনের যাত্রীরা বা গমন প্রত্যাশীদের প্রধান সড়কে এসে অপেক্ষা বা দাঁড়িয়ে না থেকে টার্মিনালের ভেতরে অবস্থান করার জন্য আহ্বান করা হলো।

ঢাকা মহানগরী হতে দূরপাল্লার রুটপারমিটবিহীন বা অননুমোদিত রুটে কোন বাস চলাচল করবে না। বাসের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে এটি কঠোরভাবে মেনে চলবেন এবং কর্তৃপক্ষকে সহায়তা করবেন।

বাসের ভেতর যাত্রীদের অপরিচিত কারো কাছ থেকে কিছু না খাওয়ার জন্য পরামর্শ দেওয়া হলো। সংশ্লিষ্ট যাত্রীরা অবশ্যই যানবাহনে টিকিট সঙ্গে রাখবেন।

যাত্রীদের মালামাল নিজ হেফাজতে সাবধানে রাখবেন। কোন যানবাহনেই ছাদের ওপর অতিরিক্ত যাত্রী বহন করবে না।

যাত্রী তোলার ক্ষেত্রে বাসের চালকরা এমন কোন অসম প্রতিযোগিতায় অংশ নেবেন না যেন সড়কের শৃঙ্খলা বিঘ্ন ঘটে ও জীবনহানীর সম্ভবনা থাকে।

করোনার প্রকোপ ঊর্ধ্বগতি বিধায় পরিবহনচালক ও যাত্রী সবাইকে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে যাতায়াতের জন্য আহ্বান করা হলো।

প্রয়োজনে ট্রাফিক কন্ট্রোলরুম: ০১৭১১-০০০৯৯০ অথবা জাতীয় জরুরি সেবা: ৯৯৯ এ ফোন করার জন্য অনুরোধ করা হলো।

সর্বশেষ ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে সবাইকে আন্তরিক শুভেচ্ছা। নাগরিক জীবনের নিরাপত্তা বিধান, ঈদের অনাবিল আনন্দ এবং শান্তি অটুট রাখতে আপনার আন্তরিক সহযোগিতা কামনা করছে।