উইকেট নিয়ে ভারতকে খোঁচা হিলি ও গিলক্রিস্টের


resma প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ ১৮ জানুয়ারি , ২০২৩
উইকেট নিয়ে ভারতকে খোঁচা হিলি ও গিলক্রিস্টের

স্পোর্টস ডেস্ক: ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ মাঠে গড়ানোর কথার উত্তাপ শুরু। তবে সেটা সাবেক ক্রিকেটারদের মধ্যে। বিসিসিআইকে উইকেট নিয়ে খোঁচা দিলেন দুই অজি কিংবদন্তি ইয়ান হিলি ও অ্যাডাম গিলক্রিস্ট।

ফেব্রুয়ারিতে ভারতের মাটিতে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। এবার যদি ভালো উইকেট তৈরি করে বিসিসিআই, তাহলে ১৭ বছরের অপেক্ষার অবসান করে এবার ভারতের মাটিতে অজিরা সিরিজ জিতবে বলেই বিশ্বাস এই দুই সাবেক ক্রিকেটাররের।

১৯৯৬ সাল থেকে শুরু হয় ভারত-অস্ট্রেলিয়া বোর্ডার-গাভাস্কার ট্রফি টেস্ট সিরিজ। যার প্রথম সিরিজটাই ঘরের মাটিতে ১-০ জিতে নিয়েছিল ভারত। এরপর মোট ১৪টি বোর্ডার গাভাস্কার সিরিজ হয়েছে। যার মধ্যে ৯টি ভারত ও ৪টি সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। আর একটি হয়েছে ড্র।

যদিও এই ১৫ সিরিজের ৮টি অনুষ্ঠিত হয়েছে ভারতে। কিন্তু ভারতের মাটিতে মাত্র একবার ২০০৪ সালে ট্রফি জয়ের স্বাদ পেয়েছিল অজিরা।এরপর ভারতের মাটিতে আর কোনো টেস্ট সিরিজে জেতা হয়নি অস্ট্রেলিয়ার। যার জন্য অবশ্য ভারতের উইকেটকেই দোষ দিচ্ছেন অজিদের সাবেক দুই উইকেটকিপার ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট ও ইয়ান হিলি। তাদের মতে, আসন্ন টেস্ট সিরিজে যদি ভারত ভালো উইকেট তৈরি করে তবে, এই সিরিজে জয় পাবে অস্ট্রেলিয়াই।

ইয়ান হিলি বলেন, ভারত দলে অনেক ভালো স্পিনার আছে কিন্তু আমরা তাদের ভয় পাই না। গেলবার ভারত যা তা উইকেট বানিয়েছিল। দুটি উইকেটই ভয়ংকর ছিল। আমার মনে আছে স্পিনাররা প্রথম দিন থেকেই ব্যাটসম্যানদের ওপর আধিপত্য বিস্তার করেছিল। এ ধরনের উইকেট বানালে ওরা ভালো করবে এটাই স্বাভাবিক। তবে, এবার যদি ওরা ফ্ল্যাট উইকেট বানায় তাহলে আমাদের এই সিরিজ জয়ের সম্ভাবনা রয়েছে। আর যদি ওরা আগের মতোই উইকেট তৈরি করে তাহলে আমি বলবো আমরা ২-১ ব্যবধানে সিরিজ হেরে যাবো।

এদিকে, আরেক কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট বলেন, ভারত সব সময় টার্নিং উইকেটই বানায়। আমার মতে, আমাদের ক্রিকেটাররা যদি জয়ের মানসিকতা নিয়ে খেলতে পারে, তাহলে আমি মনে করি ওরা ভালো কিছুই করবে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে আঙুলে গুরুতর চোট পায় অস্ট্রেলিয়ার পেস বোলার মিচেল স্টার্ক। যে কারণে আসন্ন ভারত সিরিজে তার খেলার সম্ভাবনা ক্ষীণ। এ সিরিজে মোট চারটি টেস্ট খেলবে ভারত ও অস্ট্রেলিয়া। সিরিজের প্রথম ম্যাচ ৯ ফেব্রুয়ারি শুরু হবে নাগপুরে।