উন্নয়ন বাজেট পরিকল্পনা বৈঠকে বসছে এনইসি


meherin প্রকাশিত: ৮:২১ পূর্বাহ্ণ ২ মার্চ , ২০২২
উন্নয়ন বাজেট পরিকল্পনা বৈঠকে বসছে এনইসি

অর্থনীতি ডেস্ক : বুধবার (২ মার্চ) সকাল ১০টায় শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হবে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে সভাপতিত্ব করবেন এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) দুই লাখ ৭ হাজার ৫৫০ কোটি টাকা চূড়ান্তভাবে অনুমোদন দিতে যাচ্ছে সরকার।

কর্মকর্তারা জানান, সরকার চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন করেছিল। তবে অনেক প্রকল্পে সব টাকা ব্যয় হচ্ছে না। ফলে সংশোধিত এডিপিতে বরাদ্দ কমছে ১৭ হাজার ৭৭৪ কোটি টাকা। মোট বরাদ্দ করা অর্থের মধ্যে বৈদেশিক ঋণ ৭০ হাজার ২৫০ কোটি এবং দেশীয় অর্থায়ন ১ লাখ ৩৭ হাজার কোটি টাকা। এছাড়া স্বায়ত্তশাসিত সংস্থার মোট প্রকল্প সংখ্যা ১০৭টি। এসব প্রকল্পে মোট বরাদ্দ ৯ হাজার ৬১৩ কোটি টাকা। মূল এডিপি থেকে স্বায়ত্তশাসিত সংস্থার বরাদ্দ আলাদা করা হয়।

কর্মকর্তারা আরও জানান, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে তিন হাজার ৫৯০ কোটি টাকা বরাদ্দ কমছে। এছাড়া চলমান উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত নির্মাণাধীন মেট্রোরেল প্রকল্পে বরাদ্দ কমছে ৫৬৭ কোটি টাকা। তবে প্রায় দ্বিগুণ ২ হাজার ৩১৪ কোটি টাকা বরাদ্দ বাড়ছে পদ্মা সেতুর রেল লিংক প্রকল্পে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রত্যেক অর্থবছরের মূল বাজেটের একটি বড় অংশ হচ্ছে উন্নয়ন বাজেট। আর এ উন্নয়ন বাজেটটা পরিকল্পনা মন্ত্রণালয় করে থাকে। চলতি অর্থবছরে এডিপি বাস্তবায়ন চলমান আছে। তবে প্রতি বছরের ন্যায় এবার আমাদের উন্নয়ন বাজেট কাটছাঁট করতে হচ্ছে। অনেক প্রকল্প অর্থ ব্যয় করতে পারেনি আবার অনেক প্রকল্পে বরাদ্দ বেশি লাগছে। এনইসি সভায় কিছু কিছু প্রকল্পের ব্যয় সংযোজন-বিয়োজনের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।