এক সপ্তাহের মধ্যে সবাই বই পাবে: শিক্ষামন্ত্রী


resma প্রকাশিত: ৪:৫৯ অপরাহ্ণ ১ জানুয়ারি , ২০২৩
এক সপ্তাহের মধ্যে সবাই বই পাবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: শিক্ষান্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আগামী এক সপ্তাহের মধ্যে সব শিক্ষার্থী বই পেয়ে যাবে। তিনি বলেন, ‘কাগজের আর কোনো সংকট থাকবে না, আগামী এক সপ্তাহের মধ্যে সবাই বই পেয়ে যাবে। ইতিমধ্যে প্রায় ৮০ ভাগ বই দেয়া হয়েছে।’

রোববার (১ জানুয়ারি) গাজীপুরের কাপাসিয়া মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে মাধ্যমিক পর্যায়ের বই উৎসব উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাকে বাস্তব ও কর্মমুখী করার জন্য নতুন কারিকুলাম প্রণয়ন করা হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা আনন্দময় পরিবেশে পাঠ গ্রহণ করবে। অভিভাবক, শিক্ষাবিদ, বিশেষজ্ঞ সকলের পরামর্শ নিয়ে আমরা এমন শিক্ষাক্রম তৈরি করেছি, যেখানে শিক্ষা হবে আনন্দময়।

ডা. দীপু মনি আরও বলেন, শিক্ষার্থীদের মধ্যে আর কোনো পরীক্ষা ভীতি থাকবে না। কোনো মুখস্ত বিদ্যার বালাই থাকবে না, সক্রিয় শিখন হবে, অভিজ্ঞতাভিত্তিক শিখন হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কাপাসিয়া-৪ আসনের সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব কামাল হোসেন, গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান প্রমুখ।

বই উৎসবে সারা দেশে ৪ কোটি ৯ লাখ ১৫ হাজার ৩১৫ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ৮৩৩টি নতুন বই বিনামূল্যে বিতরণ করা হয়। এ ছাড়া গাজীপুর জেলায় প্রাথমিক পর্যায়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ৬ লাখ ১২ হাজার ৩৫১ জন শিক্ষার্থীদের হাতে মোট ২৫ লাখ ৪০ হাজার ২৩৪টি পাঠ্যপুস্তক, মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ৬ লাখ ৯২ হাজার ৭৩০ জন শিক্ষার্থীদের হাতে মোট ৮৭ লাখ ৭৬ হাজার ৬৮৯টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়।