এবার পশ্চিমাদের ওপর নিষেধাজ্ঞার হুমকি রাশিয়ার


sraboni প্রকাশিত: ৬:৫১ অপরাহ্ণ ২৫ ফেব্রুয়ারি , ২০২২
এবার পশ্চিমাদের ওপর নিষেধাজ্ঞার হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক:  ইউক্রেনে হামলা চালানোর পরই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। একই সঙ্গে নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয়া ও জাপান। তাছাড়া মস্কোর ওপর আরও কঠোর নিষেধাজ্ঞার প্রস্তুতি নিচ্ছে ওয়াশিংটনের মিত্ররা। তবে এর প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। খবর সিএনবিসির।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, পশ্চিমাদের ওপর প্রতিশোধমূলক নিষেধাজ্ঞা আরোপ করা হবে।তিনি বলেন, রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো দেশের জন্য সমস্যা সৃষ্টি করবে। তবে সেগুলো সমাধানযোগ্য কারণ রাশিয়া আমদানির ওপর নির্ভরতা কমিয়েছে।

জানা গেছে, চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানও নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে রাশিয়ার ওপর। স্থানীয় সময় শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং বলেছেন, ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য ‘গণতান্ত্রিক’ দেশগুলোর সঙ্গে যোগ দেবে তাইওয়ান। তবে তিনি এর বিস্তারিত কিছু জানাননি।তাইপেইতে সাংবাদিকদের সামনে, এধরনের আক্রমণের কঠোর নিন্দা জানান তিনি। একই সঙ্গে রাশিয়ার ওপর ‘গণতান্ত্রিক’ দেশগুলোর সঙ্গেও নিষেধাজ্ঞায় যোগ দেবেন বলে উল্লেখ করেন।