কপিল দেবের বিরল রেকর্ড ভাঙলেন জাদেজা


meherin প্রকাশিত: ৯:০৬ পূর্বাহ্ণ ৬ মার্চ , ২০২২
কপিল দেবের বিরল রেকর্ড ভাঙলেন জাদেজা

ক্রীড়া ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে মোহালি টেস্টের প্রথম দিন যে কাজটি শুরু করেছিলেন ঋষভ পন্থ, শনিবার দ্বিতীয় দিন সেটিকে আরও একধাপ এগিয়ে নিয়ে গেলেন রবীন্দ্র জাদেজা। এদিন নিজের কেরিয়ারের সর্বোচ্চ স্কোরটি করে ফেললেন ভারতের এই অলরাউন্ডার। ভাঙলেন কিংবদন্তি কপিল দেবের ৩৬ বছরের পুরনো রেকর্ড।

১৯৮৬ সালে এই শ্রীলঙ্কার বিপক্ষেই টেস্টে সাতে নেমে ১৬৩ রানের ইনিংস খেলেছিলেন কপিল দেব। এতদিন কপিলের এই ইনিংসটাই ছিল ভারতের হয়ে টেস্টে সাতে নেমে সর্বোচ্চ ব্যক্তিগত রান। শনিবার ভারতের কিংবদন্তি অলরাউন্ডারকে পেছনে ফেলে নতুন রেকর্ড গড়লেন এই সময়ের তারকা অলরাউন্ডার জাদেজা। জাদেজার এই বিরাট কীর্তিতে প্রথম ইনিংসে পাহাড়সম রান করল ভারত।
৬ উইকেটের বিনিময়ে ৩৫৭। প্রথম দিনের শেষে এই ছিল ভারতের স্কোর। সেখান থেকে এদিন শুরুটা দুর্দান্ত করেন জাদেজা এবং অশ্বিন। মোহালিতে টেস্টের দ্বিতীয় দিন কেরিয়ারের দ্বিতীয় শতরান করে জাদেজা। ভাল সঙ্গ দিয়েও শর্ট বলে ক্যাচ তুলে আউট হলেন অশ্বিন। ৬১ রানে ফেরেন তিনি।

অশ্বিন আউট হলেও জাদেজা শ্রীলঙ্কার বোলারদের কোনোরকম ছাড় দেননি। দ্রুত দেড়শো রানের গণ্ডি পেরিয়ে যান তিনি। জাদেজা যখন ১৭৫ রানে ব্যাট করছিলেন, তখনই ইনিংস ঘোষণা করে দেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। সেসময় ভারতের স্কোর ছিল ৫৭৪/৮। যা নিয়ে রোহিতের সমালোচনাও হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সমর্থকদের দাবি, ইনিংস ঘোষণা না করলে নিশ্চিত ২০০ রান করতে পারতেন জাদেজা।

ভারতের ৫৭৪ রানের বিশাল রানের মোকাবিলা করতে গিয়ে শুরু থেকেই বিরাট চাপে শ্রীলঙ্কা। দিনের শেষে তাদের স্কোর ১০৮ রানে চার উইকেট। ভারতের হয়ে দু’টি উইকেট পেয়েছেন অশ্বিন। একটি করে উইকেট পেয়েছেন জাদেজা এবং বুমরাহ। দিনের শেষে ভারত এগিয়ে ৪৬৬ রানে। শ্রীলঙ্কার টপ অর্ডারের চার ব্যাটারই ভাল শুরুর পর ফিরে গেছেন প্যাভিলিয়নে।