কলকাতায় ফিরল পোলিওর জীবাণু


resma প্রকাশিত: ৯:৩৬ পূর্বাহ্ণ ১৭ জুন , ২০২২
কলকাতায় ফিরল পোলিওর জীবাণু

আন্তর্জাতিক ডেস্ক: তারপর ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতকে পোলিওমুক্ত দেশ হিসেবে ঘোষণা করে। কিন্তু এর ৮ বছর পর ফের উদ্বেগ তৈরি করল এই রোগ।

কলকাতায় নর্দমার পানিতে পোলিওর জীবাণু পাওয়ার পর এ উদ্বেগ তৈরি হয়েছে। এ জীবাণু পাওয়ার পর পশ্চিমবঙ্গের সমস্ত মেডিকেল কলেজ ও সরকারি হাসপাতালও সতর্ক করা হয়েছে।

মে মাসের শেষের দিকে ওই জীবাণুর সন্ধান মেলে। বলা হচ্ছে পোলিওর জীবাণু ভিভিপিভি, টাইপ-ওয়ানের সন্ধান মিলেছে।

ভারতে সর্বশেষ পোলিও রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল ২০১১ সালে। আক্রান্ত হয়েছিল হাওড়া জেলার দু’ বছরের এক শিশু। এরপর আর কোনো ‘পোলিওর কেস’ পাওয়া যায়নি।

ঘটনাটিকে গুরুত্বের সঙ্গে দেখছে স্বাস্থ্য বিভাগ। যে এলাকায় জীবাণুর সন্ধান পাওয়া গেছে সেই মেটিয়াবুরুজ এলাকায় কোনো পাবলিক টয়লেট না রাখার ওপর জোর দেওয়া হচ্ছে। সরকারি হাসপাতাল ও মেডিকেল কলেজগুলোকেও কম রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন শিশুদের ওপর বিশেষ নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। এই ধরনের শিশুদের মলের নমুনাও পরীক্ষা করতে বলা হয়েছে। এ ছাড়াও জোর দিতে বলা হয়েছে টিকাকরণে।

পোলিও বা পোলিওমাইলিটিজ হলো এক ধরনের ভাইরাসজনিত রোগ। এক ব্যক্তির শরীর থেকে অন্য ব্যক্তির শরীরে প্রবেশ করতে পারে এই ভাইরাস। এই রোগে আক্রান্ত হলে কোনো ব্যক্তি স্থায়ীভাবে শারীরিক ক্ষতির শিকার হতে পারেন। অঙ্গ-প্রত্যঙ্গ অবশ হয়ে যেতে পারে। এই ভাইরাস মানুষের স্নায়ুতন্ত্রে প্রবেশ করে ও স্নায়ুকোষকে আক্রান্ত করে।