কিয়েভে জোর লড়াইয়ের খবর


resma প্রকাশিত: ১০:৫০ পূর্বাহ্ণ ২৬ ফেব্রুয়ারি , ২০২২
কিয়েভে জোর লড়াইয়ের খবর

আন্তার্জতিক ডেস্ক: রাশিয়ার বাহিনী শহরে প্রবেশ করার পাশাপাশি আজ শনিবার ভোরের দিকে ইউক্রেনের রাজধানী কিয়েভ বার বার বিস্ফোরণে কেঁপে ওঠে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি শুক্রবার গভীর রাতে বলেছিলেন, রুশ সেনারা এখন রাজধানী কিয়েভের ওপর সর্বাত্মক আক্রমণ চালাবে।

কিয়েভের মেয়র সাবেক হেভিওয়েট বক্সিং চ্যাম্পিয়ন ভিতালি ক্লিৎসকো, শুক্রবার রাতটি কঠিন হবে বলে আগেই সতর্ক করে দিয়েছিলেন।

ইউক্রেনীয় সেনাবাহিনী আজ শনিবার সকালে এক ফেসবুক পোস্টে বলেছে, কিয়েভের একটি সেনা ঘাঁটিতে রুশ সেনাদের হামলা ঠেকিয়ে দেওয়া হয়েছে।

এর সত্যতা প্রাথমিকভাবে যাচাই করা যায়নি। কিয়েভের পেরেমোহি (বিজয়) এভিনিউতে সংঘাতটি হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনীয় বাহিনী।
রাশিয়ার আক্রমণের মুখে পূর্ব ইউরোপীয় মিত্রদের আশ্বস্ত করতে এবং রাশিয়াকে নিবৃত্ত করতে ন্যাটো পূর্ব ইউরোপে আরও সেনা পাঠাচ্ছে।

গতকাল রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনীয় নেতা জেলেনস্কির আলোচনার আহ্বানে সাড়া দিলেও ইউক্রেনের সেনাদের তাদের দেশের সরকার উৎখাতের পরামর্শ দেন।

এদিকে যুক্তরাষ্ট্র, ইইউ, যুক্তরাজ্য এবং কানাডা নিষেধাজ্ঞার পুতিনকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা জারি করেছে।

রাজনীতি ও যুদ্ধক্ষেত্রের বাইরে অন্য পরিসরে ফুটবলের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল রাশিয়ার সেন্ট পিটারসবার্র বদলে ফ্রান্সের প্যারিসে হবে। ২০২২ সালের ইউরোভিশন গানের প্রতিযোগিতা থেকেও রাশিয়াকে বাদ দেওয়া হয়েছে। বন্ধ করা হয়েছে তাদের মাটিতে ফরমুলা ওয়ান গ্রাঁ প্রি কার রেসের আয়োজনও।

ইউক্রেন রাশিয়ার সামরিক বাহিনীর বারবার আক্রমণ সত্ত্বেও মূল শহরগুলো ধরে রাখতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, রুশ বাহিনী একাধিক ফ্রন্ট থেকে রাজধানী কিয়েভকে ঘেরাও করার চেষ্টায় কিছু সাফল্য পেলেও ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ‘শক্তিশালী প্রতিরোধের’ সম্মুখীন হচ্ছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, দক্ষিণ ইউক্রেনে অবস্থিত মারিউপোল এবং মেলিটোপোল শহরের মধ্যে একটি এলাকায় রুশ বাহিনী একটি উভচর অবতরণ করেছে।