ক্রোম ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ


resma প্রকাশিত: ১২:১৮ অপরাহ্ণ ২৬ ফেব্রুয়ারি , ২০২২
ক্রোম ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: শিগগিরই লঞ্চ করা হবে ‘ক্রোম ১০০’ ভার্সন। যদিও এই খবর শুনে আনন্দ হওয়ারই কথা। তবে কারো কারো জন্য এটি দুঃসংবাদও বটে। এই আপডেটের কারণে গত কয়েকবছরের সবচেয়ে বেশি ব্যবহৃত একটি অপশন বন্ধ হয়ে যাবে গ্রাহকদের জন্য।

যদিও গুগল জানিয়েছে, ‘ক্রোম ১০০’ এর ফলে গ্রাহকদের নিরাপত্তা যেমন বাড়বে তেমনই ব্রাউজারের একাধিক যান্ত্রিক ত্রুটির সমস্যার সমাধান হবে। আরও স্বচ্ছ এবং দ্রুত ক্রোম ব্যবহার করতে পারবেন কয়েকশো কোটি মানুষ।

কিন্তু ‘ক্রোম ১০০’ ভার্সন’ এ থাকবে না ক্রোম লাইট ভার্সনটি। এটি নিষ্ক্রিয় করে দেবে গুগল। ক্রোম লাইট অপশনটি ব্যবহারকারীদের জন্য ইন্টারনেট খরচ বাঁচানোর অন্যতম অস্ত্র ছিল।

কয়েক বছর আগে ব্রাউজারে এই বিকল্পটি যুক্ত করে গুগল। ব্রাউজারে অতিরিক্ত ডাটা খরচ করে এমন ওয়েবসাইটের ক্ষেত্রে এটি ছিল অত্যন্ত কার্যকরী একটি অপশন।

এ নিয়ে গুগল জানিয়েছে, বর্তমানে ক্রোম লাইট ব্যবহার অনেক কমে গেছে। সেভাবে ক্রোম লাইটের প্রয়োজনীয়তা না থাকায় এটি সম্পূর্ণ বন্ধ করে দিচ্ছে গুগল।

এক বিবৃতিতে গুগল জানিয়েছে, ২৯ মার্চ তারিখে ক্রোম ব্রাউজারে ১০০ আপডেট আসতে চলেছে। এর ফলে নিষ্ক্রিয় হবে ক্রোম লাইট ভার্সন। যদিও গুগলের মতে, ব্রাউজারে ‘মিনিমাইজ ডাটা ইউজেস অ্যান্ড ইম্প্রুভ ওয়েব পেজ লোডিং’ এই ব্যবস্থা ইতিমধ্যে রয়েছে।

উল্লেখ্য, ২০১৪ তে ডাটা সেভার নামে এই ফিচারটি লঞ্চ করে গুগল। পরবর্তী সময়ে ২০১৯ সালে এটির নাম বদলে করা হয় ‘লাইট মুড’। স্মার্টফোনে এই অপশনটি অন করার পর যখনই কোনও ওয়েব পেজ খুলতে দেরি হত তৎক্ষণাৎ গুগলের সার্ভার ডাটা মিনিমাইজ করার ব্যবস্থা করে দিত গ্রাহকের জন্য। এর ফলে কম ডাটা থাকা সত্ত্বেও নির্বিঘ্নে ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারতেন গ্রাহকরা।