ক্ষতির মুখে পুনর্ভবা নদীর রবার ড্যাম


resma প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ ১৪ মে , ২০২২
ক্ষতির মুখে পুনর্ভবা নদীর রবার ড্যাম

নিজস্ব প্রতিবেদক: দিনাজপুরের বিরলে পুনর্ভবা নদীর ওপর নির্মিত রবার ড্যামটি রক্ষণাবেক্ষণের অভাবে পড়ে আছে। শুষ্ক মৌসুমে পানি ধরে রাখার কথা থাকলেও মার্চের মাঝামাঝিতেই ছেড়ে দেওয়া হয়েছে। এতে উজান এলাকার কৃষকরা জমিতে সেচ দেওয়া থেকে বঞ্চিত হচ্ছেন।তবে শিগগিরই সমস্যার সমাধান করা হবে বলে জানিয়েছে এলজিইডি বিভাগ।

উত্তর অঞ্চলের কৃষি এগিয়ে নিতে দিনাজপুরের বিরলে পুনর্ভবা নদীর ওপর নির্মাণ করা হয় ধন্যসাহার ঘাট রবার ড্যাম। এতে সবুজ ফসল আর মৎস্যজীবীদের জীবন-জীবিকার ভাগ্যের দরজা খুলে যায়। কৃষকদের সেচ সুবিধা দিয়ে কৃষি উৎপাদন বৃদ্ধি এবং এলাকার মানুষ খাবার পানির সুবিধা পেয়ে আসছিল।

বিরল ও কাহারোল উপজেলার ৬টি ইউনিয়নের হাজার হাজার হেক্টর জমি সেচ সুবিধার আওতায় এসেছে। উপকৃত হচ্ছে দুই উপজেলার প্রায় দুই হাজার কৃষক পরিবার। উৎপাদিত হচ্ছে প্রায় ৪ হাজার টন অতিরিক্ত খাদ্যশস্য। কিন্তু বর্তমানে রক্ষণাবেক্ষণ ও তদারকির অভাবে যে কোনো সময় রবার ফুটো হয়ে ড্যামটি বড় ধরনের ক্ষতির মুখে পড়তে পারে।

বহুল প্রত্যাশিত রবার ড্যামের সুষ্ঠু রক্ষণাবেক্ষণ ও নদী সংস্কারের দাবি জানিয়েছেন এলাকার ইউপি চেয়ারম্যান মুকুল চন্দ্র রায়।নদী খননের কারণে সাময়িক বন্ধ রাখা হলেও শিগগিরই সমস্যা সমাধানের আশ্বাস দেন দিনাজপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী এফ এম খায়রুল ইসলাম।২০১৬ সালের ৪ জানুয়ারি বিরল উপজেলার পুনর্ভবা নদীর ওপর ১০ কোটি টাকা ব্যয়ে ৯০ মিটার দীর্ঘ রবার ড্যাম ও ব্রিজ চালু হয়।