ঘাসে অতিরিক্ত নাইট্রেট-ব্যাকটেরিয়ার সংক্রমণে ১১ জেব্রার মৃত্যু


resma প্রকাশিত: ৯:৪৭ পূর্বাহ্ণ ২৩ ফেব্রুয়ারি , ২০২২
ঘাসে অতিরিক্ত নাইট্রেট-ব্যাকটেরিয়ার সংক্রমণে ১১ জেব্রার মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : ঘাসে অতিরিক্ত নাইট্রেট ও মিশ্র ব্যাকটেরিয়ার সংক্রমণে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১ জেব্রার মৃত্যু হয়েছে। এ বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে বলে বুধবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী দায়ীদের সুনির্দিষ্টভাবে চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নিতে ফৌজদারি মামলা দায়েরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান পরিবেশ ও বনমন্ত্রী।

মন্ত্রী বলেন, প্রথম দিকের তিনটি জেব্রার মৃত্যু ধামাচাপা দেওয়া এবং আঘাতজনিত কারণ প্রতিষ্ঠা করতে মৃত তিনটি জেব্রার পেট ধারালো কিছু দ্বারা কাটা হয়েছে মর্মে কমিটির নিকট প্রতীয়মান হয়েছে। কে বা কারা ওই মৃত তিনটি জেব্রার পেট কেটেছে, তা উদঘাটন করার জন্য নিবিড় তদন্তের প্রয়োজন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তিনি বলেন, কর্তব্যরত ভেটেরিনারি অফিসারের চাহিদা মোতাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা, সাফারি পার্ক মেডিকেল বোর্ডের সভা আহ্বান করবেন মর্মে বিধান থাকা সত্ত্বেও এতগুলো জেব্রার অস্বাভাবিক মৃত্যুর পরও জরুরিভিত্তিতে মেডিকেল বোর্ডের সভা আহ্বান করা হয়নি। যা সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্বহীনতার শামিল। কোনো প্রাণীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় জিডি করার প্রচলন থাকলেও এক্ষেত্রে থানায় কোনো জিডি করা হয়নি, যা রহস্যজনক।