চাল না ধুয়েই ভাত রাঁধলে কী হয় জানেন?


sraboni প্রকাশিত: ৩:৩৪ পূর্বাহ্ণ ২৪ ফেব্রুয়ারি , ২০২২
চাল না ধুয়েই ভাত রাঁধলে কী হয় জানেন?

লাইফস্টাইল ডেস্ক: মাছে ভাতে বাঙালি। এক বেলা ভাত না খেলে অনেকেই তৃপ্তি পান না, এমনকি পেটও ভরে না। সবার ঘরেই প্রতিদিন ভাত রান্না করা হয়। আর ভাত রান্নার আগে অবশ্যই চাল ভালো করে ধুয়ে নিতে হয়।

তবে কখনো কি ভেবে দেখেছেন, চাল না ধুয়ে ভাত রান্না করলে কী হয়? বেশিরভাগ চালের প্যাকেটেই লেখা থাকে রান্নার আগে ধুয়ে নেওয়ার জন্য। জীবাণুমুক্ত ও ধুলা-বালি পরিষ্কার রাখতে যেমন ফল বা সবজি ধুয়ে নিতে হয়, ঠিক তেমনই চালও ধোয়া প্রয়োজন।

দোকান পর্যন্ত পৌঁছনোর জন্য ফল-সবজির মতো নানা জায়গা পেরিয়ে আসে চাল। পথে ধুলা-বালির সংস্পর্শে আসতেই হয়। তাই নোংরা হয়ে যায়। সেই চাল ধুয়ে নিলে ব্যবহারের জন্য পরিষ্কার হয়ে যায়।চাল না ধুলে কী হয়? যদি সঠিক উপায়ে পরিষ্কার পানি দিয়ে কয়েকবার চাল না ধুয়ে নেন তাহলে তা দ্বারা ভাত রান্না করা হলে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা বাড়ে। শরীরের ক্ষতি করতে পারে এতে উপস্থিত ধুলো-ময়লা।

তা নিয়মিত শরীরে প্রবেশ করলে নানা ধরনের অসুস্থতার সূত্রপাত ঘটাতে পারে। একই সঙ্গে ভাতের স্বাদেও পরিবর্তন হতে পারে। গন্ধ কিংবা তেতো স্বাদ আসতে পারে ভাতে।আবার চাল না ধুয়েই যদি রান্না করতে বসিয়ে দেন, তবে অনেক ভাত অতিরিক্ত সেদ্ধ হয়ে গলে যাওয়ার আশঙ্কা থাকে। এমনকি না ধোয়া চাল রান্না করলে ভাত বাড়েও না। আর সেই ভাত হজম করাও কঠিন হতে পারে।