চিকেন ভাপা পিঠা তৈরি করুন সহজেই


sraboni প্রকাশিত: ৩:৩০ পূর্বাহ্ণ ২৪ ফেব্রুয়ারি , ২০২২
চিকেন ভাপা পিঠা তৈরি করুন সহজেই

লাইফস্টাইল ডেস্ক: মিষ্টি পিঠার পাশাপাশি ঝাল পিঠা খেতেও অনেকেই পছন্দ করেন। বিশেষ করে বিকেলের নাস্তায় চায়ের সঙ্গে ঝাল কোনো খাবার না রাখলে যেন তৃপ্তি হয় না।তেমনই জিভে জল আনা এক পিঠা হলো চিকেন ভাপা পিঠা। চিকেনের পুর দেওয়া এই পিঠার স্বাদ একবার খেলেই মুখে লেগে থাকবে সব সময়।অনেকটা মোমোর মতো দেখতে এই পিঠা খুব সহজেই ঘরে তৈরি করতে পারবেন। জেনে নিন চিকেন ভাঁপা পিঠা তৈরির সহজ রেসিপি

উপকরণ

রুটির ডো’র জন্য ডো তৈরি করে আধা ঘণ্টা ঢেকে রাখতে হবে।

১. ময়দা আড়াই কাপ
২. লবণ স্বাদমতো ও
৩. পানি পরিমাশমতো

পুর এর জন্য যা যা লাগবে

১. চিকেন কিমা ২ কাপ
২. পেয়াজ কুচি আধা কাপ
৩. তেজপাতা ২টি
৪. আস্ত জিরা আধা চা চামচ
৫. আদা বাটা আধা চা চামচ
৬. তেল ২ টেবিল চামচ
৭. হলুদ গুঁড়া আধা চা চামচ
৮. মরিচ গুঁড়া আধা চা চামচ
৯. ধনিয়ার গুঁড়া আধা চা চামচ
১০. গরম মসলার গুঁড়া আধা চা চামচ ও
১১. রসুন বাটা আধা চা চামচ।

চিকেন ভাঁপা পিঠা তৈরি করুন সহজেই

পদ্ধতি

প্রথমে চুলায় প্যান বসিয়ে তেল গরম করে তেজপাতা ও আস্ত জিরা ভেজে নিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে ২ মিনিট ভেজে আদা-রসুন বাটা দিয়ে আরও কিছুক্ষণ ভাজতে হবে। এর ফলে কাঁচা গন্ধ থাকবে না।এবার এর মধ্যে গুঁড়া মসলা দিয়ে মুরগির কিমা মিশিয়ে দিন। মুরগি থেকে পানি বের হবে। সে পানিতেই মাংসের কিমা সেদ্ধ হয়ে যাবে। এরপর লবণ দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।

পানি না শুকানো পর্যন্ত নাড়াচাড়া করতে হবে। মাংস সেদ্ধ হয়ে ঝুরঝুরে হয়ে গেলে নামিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে মুরগির পুর।এবিার ময়দার ডো থেকে রুটি তৈরি করে নিন। রুটির মাঝখানে মুরগির পুর দিয়ে চাকু দিয়ে কেটে রুটির চারপাশে কেটে দিতে হবে। পুরের উপর একটার পর একটা কাটা অংশ উঠিয়ে চারদিক থেকে পুর ঢেকে দিন।

অনেকটা মোমোর মতো দেখতে হবে চিকেন ভাঁপা পিঠাগুলো। সবগুলো পিঠার উপরে একটি করে লবঙ্গ গেঁথে দিলে দেখতে সুন্দর লাগবে।
সবগুলো পিঠা তৈরি হলে ভাপে দিতে হবে। যে পাত্রে পিঠাগুলো ভাপে দেবেন, সেখানে আগে থেকেই তেল ব্রাশ করে নিতে হবে। তাহলে পিঠাগুলো পাত্রের গায়ে আর লেগে যাবে না।এভাবে ১৫-২০ মিনিট পিঠাগুলো ভাপ দিলেই হবে। ব্যাস তৈরি হয়ে গেলো দারুণ স্বাদের চিকেন ভাঁপা পিঠা। চাটনি বা সস দিয়ে পরিবেশন করুন এই পিঠা।