চুয়াডাঙ্গায় শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি


sraboni প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ ২৭ ফেব্রুয়ারি , ২০২২
চুয়াডাঙ্গায় শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গায় ব্যাপক শিলা বৃষ্টি ও দমকা হাওয়ায় ফসলের প্রচুর ক্ষতি হয়েছে। রবিবার বেলা সোয়া ৩টার দিকে এ শিলা বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে যায়।

হঠাৎ করেই বেলা ৩টার দিকে চুয়াডাঙ্গা জেলা কালো মেঘে ঢেকে যায়। কিছুক্ষণ পরেই শিলা বৃষ্টি শুরু হয়। সেই সাথে বইতে থাকে দমকা হাওয়া। আধাঘন্টা ধরে চলে ঝড় বৃষ্টি। ভয়াবহ এ শিলা বৃষ্টিতে উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে পৃাথমিকভাবে জানা গেছে। বৃষ্টি শেষে দেখা গেছে বাড়ির অঙ্গিনা ও রাস্তার অনেক জায়গায় শিলার স্তুপ জমে আছে। শিলার প্রচন্ড আঘাতে অনেকের ঘরের টিন ফুটো হয়ে গেছে। গাছের পাতা সিংহভাগ পড়ে গেছে।

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার ইব্রাহিমপুরের চাষী আব্দুল মান্নান মন্ডল জানান, তিন বিঘা জমিতে ভূট্টার চাষ আছে। রবিবারে বৃষ্টিতে তার ক্ষেতের সব ভূট্টাগাছ মাটিতে পড়ে গেছে। ফলে তার জমি থেকে কোনো ফলন পাওয়ার সম্ভাবনা নেই। একই গ্রামের ইনা জোয়ার্দ্দারের ভূট্টা রয়েছে ছয় বিঘা। পান্না বিশ্বাসের রয়েছে ৪ বিঘা ভূট্টা ও তিন বিঘা গম। সবই মাটির সাথে মিশে গেছে বলে জানান তারা।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ইনচার্জ সামাদুল হক জানান, বেলা ৩টা ১০ মিনিট থেকে শুরু হয়েছে শিলাবৃষ্টি। এই ধরনের শিলাবৃষ্টি ২০/৩০ বছরের মধ্যে দেখা যায়নি। শিলার ব্যাস গড়ে ১ ইঞ্চি। বিকাল ৪টা পর্যন্ত চুয়াডাঙ্গায় ১৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর জানান, ভয়াবহ শিলাবৃষ্টির কবলে পড়েছে জেলাবাসী। এতে জেলা কৃষকরা ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। এখনই ক্ষতির পরিমাণ বলা যাচ্ছে না। কৃষি বিভাগ ক্ষতি নিরুপনের কাজ শুরু করেছে।