জবির ভূগোল ও পরিবেশ বিভাগের “পরিবেশ ক্লাবের” সভা অনুষ্ঠিত


sujon প্রকাশিত: ৪:১২ অপরাহ্ণ ৬ মার্চ , ২০২২
জবির ভূগোল ও পরিবেশ বিভাগের “পরিবেশ ক্লাবের” সভা অনুষ্ঠিত

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশ বিভাগের দ্বারা পরিচালিত “পরিবেশ ক্লাবের”নতুন উদ্যমে কার্যক্রম উপলক্ষে এক সভার আয়োজন করা হয়েছে।

রোববার (৬মার্চ) সকাল ১১টায় ভূগোল ও পরিবেশ বিভাগের ১১৩ নং কক্ষে একটি আলোচনা সভার অয়োজন করা হয়।

আলোচনা সভায় অংশগ্রহণ করেন ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক ও “পরিবেশ ক্লাবের” আহবায়কআশরাফ উদ্দিন। এছাড়া ও উপস্থিত ছিল ভূগোল ও পরিবেশ বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থী বৃন্দ।

সভার আলোচ্য বিষয়গুলোর মধ্যে হল- নতুন সদস্য সংগ্রহ, ১৪, ১৫ ও ১৬ তম ব্যাচের ম্যাপ চিত্রাঙ্কণ প্রতিযোগিতাসংশ্লিষ্ট, নতুন কমিটি গঠন সংক্রান্ত এবং পরবর্তী কর্মপরিকল্পনা ঠিক করন সংক্রান্ত বিষয়াবলী ফুটে উঠে।

এ বিষয়ে “পরিবেশ ক্লাবের” আহবায়ক মো: আশরাফ উদ্দিন বলেন, “পরিবেশ ক্লাব” জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ওপরিবেশ বিভাগের স্বীকৃত একটি ক্লাব। এর মাধ্যমে আমাদের বিভাগের সংশ্লিষ্ট সবাই বিভাগের পরিবেশ, পরিস্কার-পরিচ্ছন্নতানিয়ে সচেতন হবে। প্রথমত এটা স্বল্প পরিসরে কাজ শুরু করেছিল, পরবর্তিতে করোনা পরিস্থিতির জন্য কার্যক্রম কিছুটা ব্যাহতছিল। সকলের উপস্থিতি ও সহযোগিতা আবার আমরা পুনরায় পরিবেশ ক্লাবের কার্যক্রম শুরু করতে যাচ্ছি।

তিনি আরো বলেন, প্রতি সপ্তাহ ও মাসিক পরিবেশের উপর নানা কর্মকাণ্ডের সেমিনারের ব্যবস্থা করার আয়োজন থাকবে।এছাড়া, চিত্রাংকন, পরিবেশ দূষণের কারণ ও প্রতিকার, বিভিন্ন দেয়ালিকার আয়োজন করা হবে।

ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থীদের মধ্য থেকে ১৩ তম আবর্তনের রায়ান রিয়াজ তপু ও উর্মি আক্তার পুতুলকে কো-অর্ডিনেটর ও ১৪ তম আবর্তনের ফারহান আহমেদ রাফিদ ও শ্রেয়শী শিকদারকে সহায়ক কো-অর্ডিনেটর হিসেবে ঘোষণা করা হয়।

পরিবেশ ক্লাব সম্পর্কে ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মো: মহিউদ্দিন জানান,” পরিবেশ ক্লাব বিশ্ববিদ্যালয়েরএকটি উপকারী ক্লাব। করোনা পরিস্থিতির জন্য এর কার্যক্রম কিছুদিন বন্ধ ছিল। পরিবেশ ক্লাবের শিক্ষার্থীরা নিজেদের বিভাগকে নিজেরাই সাজাবে, এতে অন্য বিভাগের শিক্ষার্থীরা ও অনুপ্রাণিত হবে। এতে করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় “পরিস্কার – পরিচ্ছন্ন” বিশ্ববিদ্যালয় হিসেবে একটি রোল মডেল হবে।

ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান মো: আব্দুল কাদের সংবাদমাধ্যমকে বলেন, আমাদের বিভাগের পরিবেশ ক্লাব যেধরনের উদ্যোগ গ্রহণ করেছে তা বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগের মধ্যে সীমাবদ্ধ রাখলে হবে না। গোটা বিশ্ববিদ্যালয়ে ছড়িয়েদিতে হবে। এ ক্ষেত্রে সবার সার্বিক সহযোগিতাও কামনা করেন তিনি।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগে “পরিবেশ ক্লাব ” নামের পরিবেশ বিষয়ক ক্লাব চালু করা হয়েছিল ২০১৫ সালে।