জাদেজার কাছে ইনিংস হার শ্রীলংকার


asif প্রকাশিত: ৬:০৪ অপরাহ্ণ ৬ মার্চ , ২০২২
জাদেজার কাছে ইনিংস হার শ্রীলংকার

ক্রীড়া ডেস্ক: দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে একাই শ্রীলংকাকে ইনিংস হারের স্বাদ দিয়েছেন রবিন্দ্র জাদেজা। ব্যাট হাতে দলের পক্ষে সর্বোচ্চ ১৭৫ রানের ইনিংস খেলেছেন। ইনিংস ঘোষণার কারণে ডাবল সেঞ্চুরি মিস করেছেন। এরপর দশ উইকেট হাতছাড়ার আক্ষেপে পুড়েছেন।

ব্যাটে-বলে বাঁ-হাতি জাদেজার আগুনে পুড়ে তৃতীয় দিনেই ইনিংস ও ২২২ রানের বিশাল ব্যবধানে হেরেছে শ্রীলংকা। প্রথম ইনিংসে দলটি ১৭৪ রানে অলআউট হয়। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে তারা করতে পেরেছে ১৭৮রান।ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন অশ্বিন।

জাদেজার সামনে সুযোগ ছিল বিশ্বের পঞ্চম অলরাউন্ডার হিসেবে টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি ও দশ উইকেট নেওয়ার কীর্তি গড়ার। ইয়ান বোথাম, ইমরান খান, সাকিব আল হাসানদের পাশে নাম তোলার। কিন্তু শেষ পর্যন্ত সেটা সম্ভব না হলেও টেস্ট ক্যারিয়ারের সেরা অলরাউন্ড পারফরম্যান্সের জন্য এই টেস্ট স্মরণীয় হয়ে থাকবে তার কাছে।

মোহালি টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ৫৭৪ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। বিরাট কোহলি (৪৫) ফিফটির আগে ফিরে যান। হানুমা বিহারি (৫৮) ও রবিশচন্দন অশ্বিন (৬১) ফিরে যান ফিফটির পরে। ঋষভ পান্ত বঞ্চিত হন (৯৬) সেঞ্চুরি।

ব্যাট হাতে ওই আক্ষেপ মেটান রবিন্দ্র জাদেজা। তিনি ২২৮ বলে ১৭ চার ও তিন ছক্কায় হার না মানা ১৭৫ রানের ইনিংস খেলেন। তাকে ডাবল সেঞ্চুরির সুযোগ না দিয়ে ইনিংস ঘোষণা করায় অধিনায়ক রোহিত শর্মা ও কোচ রাহুল দ্রাবিড়ের সমালোচনা শুনতে হয়েছে।

ব্যাট হাতে ১৭৫ রানের হার না মানা ইনিংস খেলেছেন। বল হাতে দুই ইনিংসে নিয়েছেন ৯ ‍ উইকেট। অল্পের জন্য সেঞ্চুরি ও দশ উইকেট নেওয়ার কীর্তি হয়নি

জবাব দিতে নেমে ভালো শুরু করে শ্রীলংকা। প্রথম ইনিংসে দিমুথ করুনারত্নে (২৮) ও ম্যাথুসরা (২২) সেট হয়ে ফিরে যান। আশালঙ্কা করেন ২৯ রান। পাথুন নিশাঙ্কারা হার না মানা ৬১ রানের ইনিংস খেলেন। লংকানদের শেষ চার ব্যাটার শূন্য করে ফিরে যান। প্রথম ইনিংসে জাদেজা তুলে নেন ৫ উইকেট। অশ্বিন ও জাসপ্রিত বুমরাহ দুটি করে উইকেট নেন।

দ্বিতীয় ইনিংসে অশ্বিন ও জাদেজা ৪টি করে উইকেট নিয়ে লংকানদের ধসিয়ে দিয়েছেন। অন্য দুই উইকেট নেন মোহাম্মদ শামি। ওই ইনিংসেও করুনারত্নে (২৭), অ্যাঞ্জেল ম্যাথুস (২৮) ও ধনাঞ্জয়া ডি সিলভা (৩০) সেট হয়ে ফিরে যান। নিরোশান ডিকওয়েলা ৫১ রানের হার না মানা ইনিংস খেলেন।