জাবিতে ”বাংলাদেশ-নেপাল ইয়ুথ একচেঞ্জ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত


resma প্রকাশিত: ১২:৫৪ অপরাহ্ণ ২২ অক্টোবর , ২০২২
জাবিতে ”বাংলাদেশ-নেপাল ইয়ুথ একচেঞ্জ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘বাংলাদেশ-নেপাল ইয়ুথ একচেঞ্জ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে প্রত্নতত্ত্ব বিভাগের আয়োজনে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সভায় নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের পদ্মকন্যা মাল্টিপল ক্যাম্পাস থেকে মনোবিজ্ঞান বিভাগের ইয়ুথ একচেঞ্জ প্রোগ্রামের ৩০ জন শিক্ষার্থী এবং শিক্ষকের একটি দল অংশগ্রহণ করেন।

দলটির সাত দিনের শিক্ষা সফরের অংশ হিসেবে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সফর উপলক্ষে এ সেমিনারের আয়োজন করে প্রত্নতত্ত্ব বিভাগের স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থীরা। সেমিনারটি আয়োজনে প্রত্যক্ষ তত্ত্বাবধানে ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাম্মেল হক এবং প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক শিকদার মোহাম্মদ জুলকারনাইন। সভায় উভয় দেশের শিক্ষার্থী এবং অনুষদের সদস্যরা মত বিনিময় করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ সফর জুড়ে নেপাল থেকে আগত তরুন শিক্ষার্থীদের সফর দল বাংলাদেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক সফলতা এবং আবাসিক শিক্ষার্থীদের জীবনধারা সম্পর্কে জানতে পেরে আনন্দ প্রকাশ করেন।

নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ সফরে আসা দলটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে জানান, প্রত্নতত্ত্ব বিভাগের একদল মেধাবী এবং উৎসাহী শিক্ষার্থী নেপাল থেকে আসা ইয়ুথ এক্সচেঞ্জ প্রোগ্রামের শিক্ষার্থীদের শেষ দিনটিকে স্মরণীয় এবং অসামান্য করার জন্য সর্বাত্মক চেষ্টা করেছে। এ জন্য তারা জাবির প্রত্নতত্ত্ব বিভাগকে ধন্যবাদ জানান।

প্রসঙ্গত, এই দলটির বাংলাদেশ সফরের সময়সীমা ১৪ই অক্টোবর থেকে ২১শে অক্টোবর পর্যন্ত নির্ধারিত ছিল। সফরকালে তারা বাংলাদেশের সংস্কৃতি ও শিক্ষার পরিবেশ এবং বৈশিষ্ট্য সম্পর্কে জানতে এই সংক্ষিপ্ত সময়কালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকাস্থ নেপাল দূতাবাস এবং কক্সবাজার সফর করেছেন।