জাবিতে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস পালিত


জুনায়েদ প্রকাশিত: ৭:১৫ অপরাহ্ণ ১৬ ডিসেম্বর , ২০২২
জাবিতে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস পালিত

ওসমান সরদার, জাবি প্রতিনিধি:

যথাযোগ্য মর্যাদায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিজয় দিবস পালিত হয়েছে। বিজয়ের এই দিন উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন দিনব্যাপী নানা ধরনের কর্মসূচির আয়োজন করে।শুক্রবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে সাতটায় জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. মো: নূরুল আলম। এর আগে উপাচার্য সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান।

উপাচার্য তার বক্তব্যে মুক্তিযুদ্ধের মহানায়ক, বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধ ও অন্যান্য গণতান্ত্রিক আন্দোলনে শহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁদের স্বপ্নের বাংলাদেশ গঠনে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।
উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো: মনজুরুল হক, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার (চুক্তিভিত্তিক), আবাসিক হলের প্রভোস্ট, প্রক্টর, শিক্ষক সমিতি, মহিলা ক্লাব, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ এ সময় উপাচার্যের সঙ্গে উপস্থিত ছিলেন।

উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, অফিসার সমিতি, কর্মচারি সমিতি, কর্মচারি ইউনিয়ন, হল প্রভোস্ট, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ, বিভিন্ন বিভাগ এবং পেশাজীবী বিভিন্ন সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সময় প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে কেন্দ্রীয় খেলার মাঠে সকাল নয়টায় চ্যান্সেলর কাপ ফুটবল এবং উপাচার্য কাপ হ্যান্ডবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

চ্যান্সেলর কাপ ফুটবল প্রতিযোগিতার ফাইনাল খেলায় মীর মশারফ হোসেন হল টাইব্রেকারে ৩-১ গোলে আলবেরুনী হলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। ছাত্রীদের উপাচার্য কাপ হ্যান্ডবল খেলার ফাইনালে টাইব্রেকারে শেখ হাসিনা হল ২-১ গোলে নওয়াব ফয়জুন্নেসা হলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়।
এছাড়াও বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) আয়োজনে বিজয় মেলা, শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে মহুয়া তলায় বিজয়ের গান এবং বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রন্থ, জার্নাল, পোস্টার ও আলোকচিত্র প্রদর্শন করা হয়।