জিমে না গিয়েও যেভাবে ওজন ঝরাবেন


sraboni প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ ৮ আগস্ট , ২০২২
জিমে না গিয়েও যেভাবে ওজন ঝরাবেন

লাইফস্টাইল ডেস্ক: ওজন কামাতে গেলে শরীরচর্চার বিকল্প নেই। অনেকেরই ধারণা, জিমে গিয়ে শরীরচর্চা না করলে ওজন কমে না কিংবা ফিটনেসও ধরে রাখা যায় না। তবে শরীরচর্চার জন্য জিম জরুরি নয়, চাইলে ঘরে ব্যায়াম করেও কমানো যায় ওজন।ব্যস্ততার খাতিরে অনেকেই এখন সময় মেনে জিমে গিয়ে শরীরচর্চার সুযোগ পান না। তারা চাইলে ঘরেই বিভিন্ন কৌশল অনুসরণ করে ওজন কমাতে পারবেন। জেনে নিন জিমে না গিয়েও কীভাবে ওজন ঝরাবেন

দৈনিক হাঁটার অভ্যাস গড়ুন। ওজন কমাতে হাঁটাহাঁটি দারুন কার্যকরী ভমিকা রাখে। হাঁটার পাশাপাশি জগিং ও দৌড়ানোর অভ্যাসও গড়তে পারেন।দড়ি লাফও ওজন কমাতে সাহায্য করে। ধীরে ধীরে দড়ি লাফের সংখ্যা বাড়ানোর মাধ্যমে দ্রুত ওজন ঝরাতে পারেন আপনি।ঘরের বাইরে গিয়ে হাঁটাহাঁটি করতে না চাইলে ঘরের ভেতরেই শরীরচর্চা করুন। স্কোয়াট, ক্রাঞ্চ, জাম্পিং জ্যাক, লাঞ্জ ইত্যাদি সহজে বাড়িতে অনুশীলন করা যেতে পারে।

ওজন কমানোর সবচেয়ে স্বাস্থ্যকর উপায় হলো যোগব্যায়াম। আপনি যদি জিমে যেতে না চান তাহলে ঘরেই যোগব্যায়ামের মাধ্যমে ওজন কমাতে পারেন। তবে প্রশিক্ষণ ছাড়া যোগব্যায়ামের কঠিন আসনগুলো করা থেকে বিরত থাকুন।লিফটের বদলে সিঁড়ির ব্যবহার করুন। আপনার এই ছোটখাট অভ্যাসই ওজন কমাতে কার্যকরী ভূমিকা রাখবে।

ওজন কমানোর আরেকটি কার্যকর উপায় হলো নাচ। জিমে ব্যায়াম করা একঘেয়ে ও বিরক্তিকর হতে পারে। তাই ঘরেই আপনি পছন্দের গানে নাচতে পারেন। নাজ একটি দুর্দান্ত অনুশীলন। এটি আপনাকে খুব দ্রুত ক্যালোরি পোড়াতেও সাহায্য করে।ঘরের কাজ করুন নিজেই। ঘর ঝাড়ু দেওয়া থেকে শুরু করে কাপড় ধোয়া ইত্যাদি কাজের অভ্যাস ওজন কমাতে সাহায্য করবে দ্রুত।