জীবনমুখী গল্প নিয়ে নাটক খুব কম হচ্ছে -চিত্রলেখা গুহ


rupali প্রকাশিত: ১২:৫৮ অপরাহ্ণ ২ মার্চ , ২০২২
জীবনমুখী গল্প নিয়ে নাটক খুব কম হচ্ছে -চিত্রলেখা গুহ

বিনোদন ডেস্ক: গুণী অভিনেত্রী চিত্রলেখা গুহ। তার সাবলীল অভিনয় দর্শকদের মন কেড়েছে অনেক আগেই। এ অভিনেত্রীর দীর্ঘদিনের সফল পদচারণা মঞ্চ, টেলিভিশন ও সিনেমায়। শুধু অভিনেত্রী হিসেবে নয়, ব্যক্তিজীবনেও তিনি নাট্য পরিবারের একজন প্রিয় মুখ।

এই অভিনেত্রী সব সময় হাসিমুখে থাকতে পছন্দ করেন। আরেক গুণী পরিচালক উত্তম গুহ হলেন চিত্রলেখা গুহর স্বামী। বাংলাদেশ সরকার তাদের দুজনকেই জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত করেছেন। সব মিলিয়ে কেমন আছেন এ অভিনেত্রী? দিনকাল কেমন কাটছে? চিত্রলেখা গুহ বলেন, ভালো আছি। তবে বেছে বেছে কাজ করছি। আজকাল তো বেশিরভাগ হালকা রসাত্মক বিষয় নিয়ে নাটক তৈরি হচ্ছে। সিরিয়াস কিংবা বিষয়ভিত্তিক নাটক খুব কম হয়।

আমি ২১শে ফেব্রুয়ারিতে নাগরিক টিভিতে প্রচার হওয়া ‘খোকা ফিরবে’ শিরোনামের নাটকে অভিনয় করেছি। বেশ প্রশংসিত হয়েছে নাটকটি। চ্যানেল আইয়ের জন্য নির্মিত ‘প্রেম বনাম ভালোবাসা’ নাটকে কাজ করেছি। আরও কিছু কাজ করলাম। সামনেও কিছু নাটকের কাজ আছে। এখন নাটকের অবস্থা কেমন মনে হচ্ছে? এ অভিনেত্রী বলেন, এখন দর্শকরা মনে হয় হালকা বিষয় নিয়ে তৈরি নাটক দেখতে পছন্দ করেন। আর এ কারণেই জীবনমুখী গল্প নিয়ে নাটক খুব কম হচ্ছে। বিভিন্ন বিষয়ের ওপরই আসলে নাটক হওয়া উচিত। একই ধরনের বিষয় নিয়ে নাটক দেখতে দেখতে একটা বিরক্তিও চলে আসে।

ছোট পর্দার বাইরেও আপনি রুপালি পর্দার জনপ্রিয় একজন অভিনেত্রী। ‘একাত্তরের মা জননী’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। বর্তমানে চলচ্চিত্রে আপনার ব্যস্ততা কেমন? এ অভিনেত্রী বলেন, সিনেমার চেয়ে নাটকে আমার ব্যস্ততা বেশি। চলচ্চিত্রে মনের মতো গল্প এবং চরিত্র করার সুযোগ কম থাকে। মনের মতো হলেই কেবল আমি সিনেমায় কাজ করি। গতানুগতিক চরিত্রে অভিনয় করার ইচ্ছে আমার নেই। কারণ ‘লালসালু’, ‘লালন’, ‘মোল্লা বাড়ির বউ’, ‘কমন জেন্ডার’ এর মতো ছবিতে অভিনয় করেছি। দর্শক অত্যন্ত পছন্দ করেছেন ছবিগুলো। এই ধারাবাহিকতাটা রক্ষা করতে চাই।