টানা ব্যাটিংয়ে গিনেজ বুকে ১৯ বছরের ক্রিকেটার


resma প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ ২ মার্চ , ২০২২
টানা ব্যাটিংয়ে গিনেজ বুকে ১৯ বছরের ক্রিকেটার

ক্রীয়া ডেস্ক: গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে এর আগে সর্বোচ্চ ৫০ ঘণ্টা ৪ মিনিট ৫১ সেকেন্ড টানা ব্যাটিং করার রেকর্ড ছিল ভারতীয় ক্রিকেটার সিদ্ধার্থ মোহিতের। নিজের গড়া আগের সেই রেকর্ড ভেঙ্গে টানা তিন দিন অর্থাৎ ৭২ ঘণ্টা ব্যাটিং করেছেন ১৯ বছর বয়সী মুম্বাইয়ের এই ব্যাটার। আর এতে নতুন করে আবার জায়গা করে নিয়েছেন গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে।

পেশাদার ক্রিকেটাররাও এক-দুই ঘণ্টা ব্যাটিং করে হাঁপিয়ে ওঠেন। বর্তমান ক্রিকেটাঙ্গনের সেরা তারকা ব্যাটাররা তো হাই ইনটেনসিটিতে প্রায় এক ঘণ্টা নেট সেশনকে যথেষ্ট মনে করেন। সেখানে ১৯ বছর বয়সী সিদ্ধার্থ নিজেকে ভিন্নভাবে উপস্থাপনের লক্ষ্যে টানা তিন দিন ব্যাটিং চালিয়ে গিয়েছেন।

গিনেজ বুকে নিজের নাম তোলার পর সিদ্ধার্থ বলেন, ‘আমি আমার লক্ষ্যে সফল হওয়ায় খুব খুশি। আমি সবাইকে দেখাতে চেয়েছিলাম যে আমার মধ্যে বিশেষ কিছু আছে। কোভিড আর লকডাউনের জন্য আমার ২ বছরের ক্রিকেট ক্যারিয়ার নষ্ট হয়েছে। তখনই আমি ভিন্ন কিছু করে দেখানোর চিন্তা করি। অনেক অ্যাকাডেমি আর কোচদের সঙ্গে যোগাযোগ শুরু করি। যদিও তারা আমাকে ফিরিয়ে দিয়েছিলেন। এরপর জ্বালা স্যারের সঙ্গে যোগাযোগ করি, তিনি আমাকে সব ধরনের সমর্থন দিয়েছেন। যা প্রয়োজন ছিল, সবকিছুর ব্যবস্থা করেছিলেন।’

এই তরুণ ক্রিকেটারকে নিয়ে তার মেন্টর ও কোচ জ্বালা সিং বলেন, ‘আমি জানতাম অনেক ক্রিকেটারই এই সময়ে তাদের ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ সময় হারিয়েছে। তাই আমিও অন্য কিছু করে দেখানোর ভাবনা শুরু করি। এরপর সিদ্ধার্থের স্বপ্নকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করি।’

রেকর্ড গড়ার পথে সিদ্ধার্থ কেবল প্রোটিন সমৃদ্ধ খাবার ও ড্রিংকস গ্রহণ করেছিলেন। যদিও তার জন্য নেটের পাশে বিছানার ব্যবস্থা করা হয়েছিল। তবে সিদ্ধার্থের জন্য প্রতি ঘণ্টায় কেবল ৫ মিনিট বিরতি নেওয়ার সুযোগ ছিল। তবে এই ব্যাটার কোনো বিরতি ছাড়া টানা চার ঘণ্টা ব্যাটিং চালিয়ে যাওয়ার দৃঢ়তা দেখিয়েছিলেন।

এর আগে ২০১৫ সালে ভারতেরই ভিরাগ টানা ৫০ ঘণ্টা ব্যাটিংয়ের রেকর্ড গড়েছিলেন।