টয়লেট ব্যবহারের যে ভুলে হয় প্রস্রাবে ইনফেকশন


sraboni প্রকাশিত: ৩:৩৭ পূর্বাহ্ণ ২৪ ফেব্রুয়ারি , ২০২২
টয়লেট ব্যবহারের যে ভুলে হয় প্রস্রাবে ইনফেকশন

লাইফস্টাইল ডেস্ক:  ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের সমস্যায় শিশু থেকে শুরু করে সব বয়সী নারী-পুরুষই ভোগেন। ইউটিআইকে ইউরিন ইনফেকশন কিংবা প্রস্রাবে সংক্রমণও বলা হয়।এ রোগে আক্রান্তের সংখ্যা পুরুষের চেয়ে নারীই বেশি। ইউটিআই হলে মূত্রনালিতে দেখা দেয় সমস্যা। দীর্ঘমেয়াদী এই রোগ শরীরে বাসা বাঁধলে ক্ষতিগ্রস্ত হতে পারে কিডনি।

এ রোগে আক্রান্ত হলে প্রস্রাব করার সময় জ্বালা, তলপেটে ব্যথা, প্রস্রাবের জায়গায় ব্য়থা, প্রস্রাবের সঙ্গে রক্ত ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। নারীদের ক্ষেত্রে এই রোগ বারবার হতে পারে। তাই অবশ্যই সতর্ক থাকতে হবে।তবে জানেন কি, টয়েলেট ব্যবহারের ভুলেই প্রস্রাবে সংক্রমণ ঘটে থাকে। এক্ষেত্রে কোমড টয়লেট থেকে বেশি জীবাণু ছড়ায়।

বিশেষ করে যারা পাবলিক টয়েলেট ব্যবহার করেন তাদের ক্ষেত্রে এ সমস্যা বেশি দেখা দিতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক টয়লেট ব্যবহারের যে ভুলে হতে পারে প্রস্রাবে ইনফেকশনবিশেষজ্ঞরা বলছেন, টয়লেট ব্যবহারের সঙ্গে ইউটিআইয়ের তেমন কোনো যোগসূত্র নেই। তবে অনেক পাবলিক টয়লেটগুলো একাধিক মানুষ ব্যবহার করে। আর সেগুলো পর্যাপ্ত পরিষ্কারও থাকে না।

ফলে সেখান থেকে জীবাণু ছড়ানোর প্রকোপ বেশি। একই সঙ্গে টয়েলট ব্যবহারের পর সবাই কমবেশি কিছু ভুল করেন। এক্ষেত্রে মল ত্যাগ করার পর ভুল নিয়মে স্থানটি পরিষ্কার করলে এ সমস্যা দেখা দিতে পারে।যারা গোপনাঙ্গ ধোয়ার বদলে ওয়াইপ করেন, তাদের ক্ষেত্রে এ সমস্যা আরও দেখা যায় বেশি। কারণ ওয়াইপ করার সময় অনেকেই সামনের দিকটাও ওয়াইপ করেন।

তখন ব্যাকটেরিয়া প্রস্রাবের জায়গা হয়ে শরীরে প্রবেশ করতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে ওয়াইপ করতে হলে সামনে থেকে পেছনের দিকে করা উচিত।বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, প্রস্রাব ধরে রাখা ও পর্যাপ্ত পানি পান না করলে এ সমস্যা আরও বেশি দেখা দেয়। তাই নিয়মিত পানি খেতে হবে ও প্রস্রাব চেপে রাখবেন না।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস