ডাচ-বাংলার লভ্যাংশ কমেছে


meherin প্রকাশিত: ৭:৫৭ পূর্বাহ্ণ ৭ মার্চ , ২০২২
ডাচ-বাংলার লভ্যাংশ কমেছে

অর্থনীতি ডেস্ক : শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ২৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড। জানুয়ারি থেকে গত ৩১ ডিসেম্বর ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ।

রোববার (৬ মার্চ) কোম্পানির ২৪৮তম সভা অনুষ্ঠিত হয়। সভায় পরিচালনা পর্ষদে সদস্যরা শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১৭ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার ঘোষণা দেয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

গত বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৭৯ পয়সা। সেখানে শেয়ারহোল্ডারদের জন্য ২৭ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

২০২০ সালে ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ১৫ শতাংশ নগদ আর ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। সেই বছর শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৮ টাকা ৬৯ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ এপ্রিল। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ মার্চ।

২০০১ সালে তালিকাভুক্ত কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৬৩ কোটি ২৫ লাখ। এই শেয়াহোল্ডাররা এক টাকা ৭৫ পয়সা নগদের সঙ্গে একটি করে বোনাস শেয়ার পাবেন। রোববার শেয়ারটির সর্বশেষ লেনদেন হয়েছে ৭৩ টাকা ১০ পয়সা।