ডিজিটাল মানবিক সভ্যতা গড়ে তুলতে কাজ করার আহ্বান


sraboni প্রকাশিত: ৪:৩৬ পূর্বাহ্ণ ২৪ ফেব্রুয়ারি , ২০২২
ডিজিটাল মানবিক সভ্যতা গড়ে তুলতে কাজ করার আহ্বান

নিজস্ব  প্রতিবেদক: ডিজিটাল মানবিক সভ্যতা গড়ে তুলতে কাজ করার আহ্বান ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ডিজিটাল মানবিক সভ্যতা গড়ে তুলতে সংশ্লিষ্ট সবাইকে কাজ করার আহ্বান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, বাংলাদেশের অপার সম্ভাবনা আমাদের মানবসম্পদ। বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর উত্তরাধিকারী এই জাতি হিসেবে আমাদের এই সুযোগ কাজে লাগাতে হবে। নতুন প্রজন্মের জন‌্য উপযোগী পরিবেশ সৃষ্টি করা আমাদের দায়িত্ব।বুধবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকায় চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশ প্রেক্ষিত শীর্ষক ভার্চুয়াল সভায় এসব কথা বলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী।

তিনি বলেন, ২০১৬ সালে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে চতুর্থ শিল্পবিপ্লব ঘোষিত হওয়ার আট বছর আগে বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ঘোষণা দেয়। ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশের যাত্রা শুরুর ধারাবাহিকতায়, বাংলাদেশ অতীতের তিনটি শিল্পবিপ্লব মিস করে প্রযুক্তিতে শত বছরের পশ্চাদপদতা অতিক্রম করে চতুর্থ শিল্পবিপ্লবে বিশ্বে নেতৃত্বের সক্ষমতা অর্জন করেছে।

চতুর্থ শিল্পবিপ্লবকে একটি যন্ত্র সভ‌্যতার বিপ্লব আখ্যায়িত করে মন্ত্রী বলেন, জাপানসহ পশ্চিমা বিশ্ব এখন ডিজিটাল মানবিক বিপ্লব তথা পঞ্চম শিল্প বিপ্লব বা সোসাইটি ফাইভ পয়েন্ট জিরোর কথা ভাবছে।তিনি বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের ধারণা হচ্ছে- যন্ত্র মানুষের জায়গায় কাজ করবে। যন্ত্র আমাদের প্রয়োজন, কিন্তু যন্ত্র মানুষের স্থলাভিষিক্ত করতে সেটি আমরা হতে দেবো না। আমাদের পপুলেশন ডিভিডেন্ট কাজে লাগিয়ে আমরা যন্ত্র তৈরি করবো। আমাদের যন্ত্র দিয়ে অন‌্যরা কাজ করবে।

দেশের উপজেলা পর্যন্ত ফাইভ-জি অবকাঠামো নির্মাণের কাজ সরকার শুরু করতে যাচ্ছি উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, ফাইভ-জির মাধ‌্যমে আমরা যে ডিজিটাল মহাসড়ক নির্মাণ করছি তা হবে ৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ে তোলার অন‌্যতম প্রধান শক্তিট্রাস্ট সভাপতি শেখর দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতিসংঘের উন্নয়ন গবেষণা প্রধান ড. নজরুল ইসলাম মূল প্রবন্ধ উপস্থাপন করেন।ঢাকসুর সাবেক জিএস মাহবুব জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মজিবুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলের প্রভোস্ট ড. লাফিফা জামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগীতা আহমেদ প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন।