ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, আসনপ্রতি প্রার্থী ৫৭


resma প্রকাশিত: ৯:১৩ পূর্বাহ্ণ ১৭ জুন , ২০২২
ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, আসনপ্রতি প্রার্থী ৫৭

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার। বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট) এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ‘চ’ ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে মোট আবেদনকারীর সংখ্যা সাত হাজার ৩৫৭ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ৫৭ জন।

এদিকে, পরীক্ষার্থী ও অভিভাবকদের সুবিধায় ঢাকাসহ মোট আটটি বিভাগীয় শহরে ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ঢাকার বাইরের কেন্দ্রগুলো হলো—চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর)।

‘চ’ ইউনিট শুধু চারুকলা অনুষদ নিয়ে গঠিত। এ অনুষদের বিভাগগুলো হলো—অঙ্কন ও চিত্রায়ণ, ভাস্কর্য, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প, প্রিন্টমেকিং, প্রাচ্যকলা, শিল্পকলার ইতিহাস এবং মৃৎশিল্প ইত্যাদি।

এই ইউনিটের ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরের। দুটি অংশে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। একটি হলো সাধারণ জ্ঞান (বহুনির্বাচনি)। এ অংশে রয়েছে ৪০ নম্বর। অন্যটি হলো অঙ্কন (ফিগার ড্রয়িং)। এতে রয়েছে ৬০ নম্বর। সাধারণ জ্ঞান অংশের পরীক্ষাটি পরীক্ষার্থীর আবেদন ফরমে পছন্দ করা বিভাগীয় শহরের নির্ধারিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে। আর দ্বিতীয় অংশের অঙ্কন (ফিগার ড্রয়িং) পরীক্ষার তারিখ সাধারণ জ্ঞান পরীক্ষার দিন জানিয়ে দেওয়া হবে।

সাধারণ জ্ঞান অংশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বাংলা ও ইংরেজিসহ চারুকলার বিভিন্ন বিভাগ সম্পর্কিত বা বিষয়ভিত্তিক প্রশ্ন—শিল্প, সাহিত্য, সংস্কৃতি, হতিহাস, ঐতিহ্য, সমসাময়িক ঘটনাবলি ইত্যাদি বিষয়ে প্রশ্ন থাকবে। প্রথম অংশের (সাধারণ জ্ঞান) ফলাফল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে। এ পরীক্ষার ফলাফলের মেধাক্রম অনুযায়ী শুধু প্রথম দেড় হাজার জন পরীক্ষার্থীকে ‘অঙ্কন’ (ফিগার ড্রয়িং) পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্বাচন করা হবে।

এদিকে, ভর্তি পরীক্ষার দিনগুলোতে ভিড় এড়াতে পরীক্ষার্থী ছাড়া অভিভাবক ও শুভাকাঙ্ক্ষীদের কেন্দ্রে না যেতে অনুরোধ করেছে ঢাবি প্রশাসন। একইসঙ্গে শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে অংশগ্রহণ নির্বিঘ্ন রাখতে জনসমাগম বন্ধে ক্যাম্পাসে যানবাহন চলাচল সীমিত রাখার জন্য সংশ্লিষ্ট সব মহলের প্রতি আহ্বান জানানো হয়েছে।