তিনটি গুপ্তহত্যার চেষ্টা থেকে বেঁচে গেলেন জেলেনস্কি!


sraboni প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ ৪ মার্চ , ২০২২
তিনটি গুপ্তহত্যার চেষ্টা থেকে বেঁচে গেলেন জেলেনস্কি!

নিজস্ব প্রতিবেদক:  ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে দেশটির ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তিনটি গুপ্তহত্যা চেষ্টা থেকে বেঁচে গেছেন। ইউক্রেনের কর্মকর্তাদের বিভিন্ন দেশের গোয়েন্দারা সতর্ক করার পরে তারা চক্রান্তগুলো নস্যাৎ করে দিয়েছে। খবর দ্য টাইমসের।

খবরে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যা করার জন্য দুটি ভিন্ন ভাড়াটে দল পাঠানো হয়েছিল – ক্রেমলিন-সমর্থিত ওয়াগনার গ্রুপ এবং চেচেন বিদ্রোহীদের বিশেষ বাহিনী। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) মধ্যে আসা উভয়ই দলই ব্যর্থ হয়েছে।

দ্য ওয়াশিংটন পোস্টের মতে, রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) ইউক্রেনীয়দের কাদিরোভাইটদের একটি ইউনিট সম্পর্কে সতর্ক করেছিল। এই অভিজাত চেচেন বিশেষ বাহিনীকে জেলেনস্কিকে হত্যা করার জন্য পাঠানো হয়েছিল।
ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সচিব ওলেক্সি দানিলভ বলেছেন, এই ইউনিটগুলো ‘ধ্বংস’ করা হয়েছে।

তিনি জানান, শনিবার ইউক্রেনের রাজধানী কিয়েভের উপকণ্ঠে ওই চেচেন বিশেষ বাহিনীকে হত্যা করা হয়। ড্যানিলভ ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘আমি বলতে পারি যে আমরা এফএসবি থেকে তথ্য পেয়েছি, যারা আজ এই রক্তক্ষয়ী যুদ্ধে অংশ নিতে চায় না’।দ্য টাইমস জানিয়েছে, গোয়েন্দা তথ্যগুলো এফএসবি-র যুদ্ধবিরোধী সদস্যদের কাছ থেকে এসেছে।ওদিকে, ওয়াগনার ভাড়াটে খুনিরা ভয় পেয়ে যায় যখন ইউক্রেনীয়রা তাদের প্রতিটি পদক্ষেপ সঠিকভাবে অনুমান করছিল তা দেখে।

সূত্র : দ্য টাইমস, নিউইয়র্ক পোস্ট