দিনে কয় কাপের বেশি চা পান করা ক্ষতিকর?


sraboni প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ ২২ ডিসেম্বর , ২০২২
দিনে কয় কাপের বেশি চা পান করা ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্কঃ সকালে ঘুম থেকে উঠেই চায়ের মগে চুমুক না দিলে অনেকেরই দিন শুরু হয়। এরপর দিনে একাধিকবার চা পান করার অভ্যাস কমবেশি সবার মধ্যেই আছে।তবে কখনো কি ভেবে দেখেছেন, দিনে ঠিক কয় কাপ চা পান করা উচিত? বিশেষজ্ঞদের মতে, একজনের দিনে তিন কাপের কম চা খাওয়া উচিত।এ বিষয়ে ভারতের কোচির ক্লিনিকেল নিউট্রিশন বিভাগের সিনিয়র ডায়েটিশিয়ান অঞ্জু মোহন জানান, প্রতিদিন তিন কাপেরও কম পরিমাণে চা পান করা উচিত।তার মতে, দিনে ৩-৪ কাপের বেশি চা বা ৭১০-৯৫০ মিলিলিটারের বেশি পান করা ঠিক নয়। এক্ষেত্রে বেশ কিছু পার্শ্ব-প্রতিক্রিয়াও হতে পারে।

প্রতিদিন একাধিক কাপ চা পান করা শরীরে আয়রনের শোষণ মাত্রা কমিয়ে দেয়। একই সঙ্গে ডেকে আনে মানসিক চাপ ও অস্থিরতা।এমনকি অনিদ্রার কারণও হতে পারে অতিরিক্ত চা পান। আবার কারও কারও বমি বমি ভাব বা গ্যাস্ট্রিকের হতে পারে। আবার মাথাব্যথা ও মাথা ঘোরা দেখা দিতে পারে।ডায়েটিশয়ান মোহনের মতে, প্রতিদিন দুই কাপ চা পান করা স্বাস্থ্যের জন্য ভালো। তবে দিনে সর্বোচ্চ ৪০০ মিলিগ্রাম ক্যাটিচিন পান করা উচিত।যারা অতিরিক্ত চা পান করেন তারা ধীরে ধীরে কমান চা পানের অভ্যাস। না হলে মাথাব্যথা, বিরক্তি ও ক্লান্তি দেখা দিতে পারে।

চিনি ও দুধ দিয়ে চা খেলে কী হবে?

চিনি দিয়ে চা পান করতে অনেকেই অভ্যস্ত। চায়ে সুক্রোজের দীর্ঘমেয়াদী ব্যবহার টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। এর পরিবর্তে অর্গানিক টি পান করার অভ্যাস গড়ুন। চায়ে চিনির পরিবর্তে এক টুকরো লেবু বা আদা ব্যবহার করতে পারেন।মোহনের মতে, চায়ে এক চা চামচের বেশি চিনি যোগ করা উচিত নয়। এছাড়া যারা দুধ চা পান করেন, তাদের সমান পরিমাণে জলের সঙ্গে কম চর্বিযুক্ত দুধ ব্যবহার করা উচিত।