দুই সপ্তাহে ৬ হাজার রুশ সেনা নিহতের দাবি: যুক্তরাষ্ট্র


yousuf প্রকাশিত: ৩:১৪ অপরাহ্ণ ১০ মার্চ , ২০২২
দুই সপ্তাহে ৬ হাজার রুশ সেনা নিহতের দাবি: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : চলমান যুদ্ধের প্রথম দুই সপ্তাহে পাঁচ থেকে ছয় হাজার রুশ সৈন্য মারা গেছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রে বিবিসি এর সহযোগী সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন কর্মকর্তারা ধারণা প্রকাশ করেছেন ।

সাধারণ হিসেবে মৃত্যুর সংখ্যার তিনগুণ সংখ্যক মানুষ আহত হয়ে থাকে– এমন একটি ধারণা থেকে বলা হচ্ছে যে অন্তত ১৫ থেকে ১৮ হাজার রুশ সেনা আহত হয়েছেন।

তবে ইউক্রেন দাবি করেছে যে, যুদ্ধে ১২ হাজার রুশ সৈন্য মারা গেছেন। গত সপ্তাহে রাশিয়া জানিয়েছিল যে ইউক্রেনে তাদের পাঁচশোরও কম সৈন্য মারা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা রুশ সেনাদের মৃত্যুর এই হারকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা করেন।

এদিকে, ইউক্রেনের উপর জৈব এবং রাসায়নিক অস্ত্র প্রয়োগ করার পরিকল্পনা করছে রাশিয়া। এমনই দাবি করেছে আমেরিকা। একই সঙ্গে আমেরিকা ইউক্রেনের সঙ্গে যৌথ ভাবে জৈব এবং রাসায়নিক অস্ত্র নিয়ে কাজ করছে বলে যে অভিযোগ তুলেছে মস্কো, তা-ও খারিজ করে দিয়েছে ওয়াশিংটন।

আমেরিকার স্টেট ডিপার্টমেন্ট-এর মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে জানিয়েছেন, “ক্রেমলিন অপপ্রচার চালাচ্ছে। ইউক্রনের উপর তারা জৈব এবং রাসায়নিক অস্ত্র প্রয়োগের পরিকল্পনা করছে। তাদের আগ্রাসনী নীতি থেকে বিশ্বের নজর ঘুরিয়ে দিতে ভুল বার্তা ছড়াচ্ছে আমেরিকার বিরুদ্ধে।”

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন পেস্কির অভিযোগ, মস্কোর এই দাবি পূর্বপরিকল্পিত। তার কথায়, “এই একই ধরনের দাবি শোনা গিয়েছিল চীনের মুখেও। আমরা আগেও এ রকম দেখেছি।” এখন রাশিয়ার মুখেও সেই একই দাবি শোনা যাচ্ছে। এর থেকে এটি স্পষ্ট যে, এই ধরণের মিথ্যা প্রচার চালিয়ে পাল্টা ইউক্রেনেই জৈব এবং রাসায়নিক অস্ত্র প্রয়োগের ছক কষছে রাশিয়া। এমন পাল্টা দাবি পেস্কির।