দুধ-ডিম ছাড়াই কেক তৈরির উপায়


sraboni প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ ২৫ ফেব্রুয়ারি , ২০২২
দুধ-ডিম ছাড়াই কেক তৈরির উপায়

লাইফস্টাইল ডেস্ক:  কেক খেতে কে না পছন্দ করেন। বিভিন্ন উৎসব, আয়োজন থেকে শুরু করে ঘরোয়া অনুষ্ঠান কিংবা জন্মদিনের পার্টি কেক ছাড়া ঠিক জমেই না।সাধারণত বিভিন্ন পেস্ট্রি হাউজ থেকেই কিনে খাওয়া হয় বিভিন্ন ধরনের ছোট-বড় কেক। তবে চাইলে কিন্তু ঘরেও খুব সহজে তৈরি করে নিতে পারেন কেক।

এমনকি দুধ-ডিম অর্থাৎ কেকের এই দুটি মূল উপকরণ ছাড়াও আপনি সহজেই কেক তৈরি করতে পারবেন। যাকে বলা হয় গ্লুটেন ফ্রি কেক।চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন দুধ-ডিম ছাড়া কেক। রইলো রেসিপি-

উপকরণ

১. কলা ২টি
২. কোকো পাউডার ১/৩ কাপ
৩. পিনাট বাটার ১/৩ কাপ
৪. বেকিং সোডা ছোট চামচের আধা চা চামচ ও
৫. চিনি গুঁড়া ১ কাপ।

পদ্ধতি

প্রথমে একটি বাটিতে কলা ভালো করে চটকে ব্লেন্ড করে নিন। এবার এর সঙ্গে ভালো করে মিশিয়ে নিন পিনাট বাটার। এর পর কলা ও বাটারের মিশ্রণে দিয়ে দিন চিনির গুঁড়া।আবারও ভালো করে মিশ্রণটি মিশিয়ে নিন। খেয়াল রাখবেন এই মিশ্রণের ভেতরে যেন কোনো দলা না থাকে। ছাঁকনির সাহায্যে ছেঁকে কোকো পাউডার মিশিয়ে নিন।

এরপর বেকিং সোডাও মিশিয়ে দিন মিশ্রণে। সব উপকরণ ভালো করে মেশানো হলে একটি ছোট কেক তৈরির টিনে সামান্য তেল ব্রাশ করে নিন। তারপর এই মোল্ডে ঢেলে দিতে হবে কেকের মিশ্রণটি।এরপর আগে থেকেই ওভেনে প্রি-হিট দিয়ে নিন। তারপর ১০-১২ মিনিট ধরে ১৮০ ডিগ্রি সেন্টিগ্ৰেডে বেক করুন দুধ-ডিম ছাড়া কেক। নির্দিষ্ট সময় পর বের করে নিন। ব্যাস তৈরি হয়ে গেলো গ্লুটেন ফ্রি কেক।