দুবাই যাওয়ার আগে যা বললেন সাকিব


sujon প্রকাশিত: ১১:১৭ অপরাহ্ণ ৬ মার্চ , ২০২২
দুবাই যাওয়ার আগে যা বললেন সাকিব

ক্রীড়া ডেস্ক : দক্ষিণ আফ্রিকা সফরে আন্তর্জাতিক ক্রিকেট খেলার মতো মানসিক ও শারীরিক অবস্থায় নেই বলে জানিয়েছেন সাকিব আল হাসান। সর্বশেষ আফগানিস্তান সিরিজে দলে নিজেকে শুধু একজন ‘প্যাসেঞ্জার’ মনে হয়েছে নিজেকে, এমনটাই বলেছেন বাঁহাতি অলরাউন্ডার।

সাকিবের দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট খেলা নিয়ে অনিশ্চয়তা ছিল আগেও। আইপিএলের সূচির সঙ্গে সাংঘর্ষিক বলে টেস্ট সিরিজ থেকে ছুটি নিয়েছিলেন সাকিব। তবে শেষ পর্যন্ত আইপিএলের নিলামে দল পাননি। এরপর বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছিলেন, সাকিব টেস্ট সিরিজে খেলবেন।

সাকিবকে রেখেই টেস্ট ও ওয়ানডে সিরিজের দল ঘোষণা করে বিসিবি। কিন্তু দক্ষিণ আফ্রিকা সফরে সাকিবের যাওয়া আবার সংশয়ে পড়ে যাচ্ছে আজ সাকিবের কথার পরই।

আসন্ন এই সফরকে সামনে রেখে গত বৃহস্পতিবার দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্রিকেট বোর্ডের ঘোষিত সেই দলে আছেন সাকিব আল হাসান।

দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগেই রোববার হঠাৎ করে দুবাইয়ের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন সাকিব। তার আগে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সংবাদ মাধ্যমকে সাকিব বলেন, আমি শারীরিক ও মানসিকভাবে যে অবস্থায় আছি, মনে হয় না আমার পক্ষে এই মুহূর্তে (দক্ষিণ আফ্রিকায়) আন্তর্জাতিক ক্রিকেট খেলা সম্ভব। যদি একটা ব্রেক পাই, যদি ওই আগ্রহটা ফিরে পাই, তাহলে আমার জন্য খেলাটা সহজ হবে। কারণ আফগানিস্তান সিরিজে আমার মনে হয়েছে আমি একজন প্যাসেঞ্জার। আমি যেটা হয়ে কখনই থাকতে চাই না।

তিনি আরও বলেন, আমার নিজের প্রতি নিজের যে প্রত্যাশা, মানুষের যে প্রত্যাশা, সেটা যদি আমি পূরণ করতে না পারি, তাহলে দলে থাকাটা খুবই দুঃখজনক হবে।

দুবাই যাওয়ার আগে ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে সাকিব বলেন, আমি খেলাটা (আফগানিস্তান সিরিজ) একদমই উপভোগ করতে পারিনি। আমি চেষ্টা করেছি, কিন্তু হয়নি। আমার মনে হয় না, এমন মানসিকতা নিয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলাটা ঠিক হবে। আমি এ কথা জালাল ইউনুস ভাইয়ের সাথেও আলাপ করেছি। জালাল ভাই বলেছেন, দুই দিন উনিও চিন্তা করবেন। আমাকেও চিন্তা করার সময় দিয়েছেন।

আগামী ১১ মার্চ দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ দল। সফরে তিনটি ওয়ানডের সঙ্গে হবে দুটি টেস্ট। ওয়ানডে সিরিজ শুরু আগামী ১৮ মার্চ, টেস্ট সিরিজ শুরু হবে ৩০ মার্চ থেকে।