নখের হলুদ দাগ দূর করবেন যেভাবে


resma প্রকাশিত: ৯:০৩ পূর্বাহ্ণ ১৪ মে , ২০২২
নখের হলুদ দাগ দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক: হাতের সৌন্দর্য অনেকখানি নির্ভর করে সুন্দর নখের উপর। নিজেকে আরও বেশী আকর্ষণীয়, স্মার্ট, ফ্যাশনেবল করতে নখের যত্ন তো নিয়মিত করতে হবে।

কিন্তু অনেক সময় অতিরিক্ত নেলপলিশ ব্যবহার, নেল আর্ট, সারাদিনের রান্না, সবজি কাটা, বাসন ধোওয়া, কাপড় কাচা- কত ধরনের কাজই না করতে হয়! আর এসব করতে গিয়ে সুন্দর নখগুলো কখন হলদেটে হয়ে যায়, টেরও পাওয়া যায় না। নখের এই হলদে ভাব ঘরোয়া কয়েকটি উপায়ে দূর করা সম্ভব। জেনে নেওয়া যাক উপায়গুলো।
লেবুর রস

লেবুর রস নখের হলুদ দাগ তুলতে সাহায্য করে। লেবুর রসে ১০-১৫ মিনিট নখ ভিজিয়ে রাখুন। তার পর উষ্ণ গরম জল দিয়ে নখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন করুন। দেখবেন নখের হলদে ভাব দূর হয়ে গেছে।

টি-ট্রি অয়েল ও অলিভ অয়েল

চার-পাঁচ ফোঁটা করে টি-ট্রি অয়েল ও অলিভ অয়েল নিন। এবার এই দুই ধরনের তেল মিশিয়ে নিন। মিশ্রণটি নখে লাগিয়ে অপেক্ষা করুন মিনিট পনেরো। এরপর হালকা গরম পানিতে নখ ধুয়ে ফেলুন। একদিন করলেই ফল পাবেন না। সুফল পেতে এভাবে ব্যবহার করতে হবে নিয়মিত। এতে নখের হারানো সৌন্দর্য ফিরে পাবেন দ্রুতই। সেইসঙ্গে আঙুলে ও নখে সংক্রমণের ভয়ও দূর হবে।

নারিকেল তেল

নারিকেল তেল সামান্য গরম করে নিন। তার পর সেই ঈষদুষ্ণ তেল ম্যাসাজ করুন আঙুলে ও নখে। দুই মিনিট অপেক্ষার পর একটা ভেজা তুলো দিয়ে নখ মুছে নিন। দেখবেন সব দাগ একেবারে দূর হয়ে গিয়েছে এবং আপনার ম্যানিকিওরে আঁচড়টিও লাগেনি!

আপেল সাইডার ভিনেগার

আপেল সাইডার ভিনেগার অ্যাসিডিক প্রকৃতির। যেকোনো ধরনের দাগ দূর করতে এটি বেশ কার্যকরী। নখের দাগ দূর করার জন্য দেড় চামচ আপেল সাইডার ভিনেগারের সঙ্গে তিন চামচ গরম পানি মিশিয়ে নিতে হবে। এরপর দুই হাতের নখ পর্যন্ত চুবিয়ে রাখুন সেই মিশ্রণে। এভাবে মিনিট পাঁচেক রেখে তুলে ফেলুন। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে নরম তোয়ালে দিয়ে মুছে নিন। সপ্তাহে একবার এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

বেকিং সোডা

বেকিং সোডা কেবল খাবার তৈরিতেই ব্যবহার হয় না, এর রয়েছে আরও অনেক কার্যকারিতা। বিশেষ করে নখের দাগ দূর করতে কাজ করে এটি। সেজন্য দুই চা চাম বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর নখে ঘষুন দুই মিনিটের মতো। এরপর অপেক্ষা করুন আরও দুই মিনিট। তারপর সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এভাবে সপ্তাহে তিনদিন ব্যবহার করলে উপকার পাবেন।