নারী হলো সৃষ্টির মূল কারিগর


sujon প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ ৮ মার্চ , ২০২২
নারী হলো সৃষ্টির মূল কারিগর

ময়ূরী ফাতেমা উর্মি: আজ ৮ ই মার্চ, আন্তজার্তিক নারী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে উদযাপন করা হচ্ছে। নারী অধিকার প্রতিষ্ঠা করার লক্ষ্যকে সামনে রেখে প্রতিবছর এই দিনে দিবসটি পালন করা হয়।

জাতিসংঘ ২০২২ সালের নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে, “নারীর সুসাস্থ্য ও জাগরণ। ” এই প্রতিপাদ্যের আলোকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ বছর আন্তজার্তিক নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে – “টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতায় আজ অগ্রগন্য।”

নারী দিবসের গুরুত্ব সবার কাছে সমান নয়। অনেকেই ভাবেন নরী দিবসের প্রয়োজন কি? কেন দরকার এই নারী দিবস পালনের? সবার আগে আমাদের এই ধরনের চিন্তাধারা গুলোর পরিবর্তন আনতে হবে। বাংলাদেশের এখনো অনেক জায়গাতেই নারীদের কে অবহেলার পাত্র মনে করা হয়। আমাদের দেশকে, জাতিকে, সামাজকে উন্নতির দিকে এগিয়ে নিয়ে যেতে চাইলে নারীদের কে অবশ্যই সঠিক ও সমান ভাবে মূল্যায়ন করতে হবে। নারীদের সঠিক মর্যাদা প্রতিষ্ঠার সাথে সাথে পারিবারিক, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য নারীর অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

এছাড়াও নরীর প্রতি সকল ধরনের সহিংসতা প্রতিরোধ করতে হবে। এছাড়াও বর্তমানে নারীরা নিজেদের মেধা ও শ্রমকে কাজে লাগিয়ে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে যে সকল উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করছে, তাতে যেন কোন রকমের বাধা-বিপত্তি বা প্রতিবন্ধকতার সৃষ্টি না হয় সে বিষয়ে কঠোর ব্যবস্থা নিশ্চিত করতে হবে। নারী দিবসে অনেক জায়গায় নারীর প্রতি সম্মান ও শ্রদ্ধার বিষয় টি মুখ্য হয়, কোন কনো ক্ষেত্রে নারীদের অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক প্রতিষ্ঠান ও বেশি গুরুত্ব পায়।

তবে এই কথা আমাদের মনে রাখতে হবে যে, দেশ ও জাতিকে ভবিষ্যতে আরও এগিয়ে নিতে হলে আমাদের অবশ্যই নারীদেরকে এগিয়ে নিয়ে যেতে হবে। কারণ নারী হলো সৃষ্টির মূল কারিগর। তাই এই বিষয়ে শুধু নারীই নয়, সমস্ত পুরুষ জাতি তথা মানবজাতিকে এগিয়ে আসতে হবে।