নিপীড়িত নারীদের সুরক্ষায় অভিনেত্রী ইয়ামি গৌতম


meherin প্রকাশিত: ৮:৩০ পূর্বাহ্ণ ৭ মার্চ , ২০২২
নিপীড়িত নারীদের সুরক্ষায় অভিনেত্রী ইয়ামি গৌতম

বিনোদন ডেস্ক : ‘আ থার্সডে’ ছবির পর বলিউড অভিনেত্রী ইয়ামি গৌতমের গুণগান সর্বত্র। এই ছবিতে তাঁর দুরন্ত অভিনয় সবাইকে অবাক করেছে। নয়না জয়সওয়াল নামের এক দাপুটে নারী চরিত্রে দেখা গেছে তাঁকে। রুপালি পর্দার এই চরিত্র থেকে অনুপ্রাণিত হয়ে বাস্তবে এক নতুন অভিযানে নেমেছেন ইয়ামি।

নানাভাবে নিপীড়নের শিকার নারীদের সুরক্ষায় কাজ শুরু করলেন ইয়ামি। এ জন্য দুটি বেসরকারি সংস্থার সঙ্গে হাত মিলিয়েছেন তিনি। নারীদের সঙ্গে অন্যায় আর শোষণের বিরুদ্ধে লড়াই করতে তাদের সঙ্গে যোগ দিয়েছেন ইয়ামি। তাঁর ইচ্ছা, এই দুই সংস্থার মাধ্যমে নিপীড়িত নারীরা আবার স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন। নতুন এ অভিযান নিয়ে রীতিমতো উৎফুল্ল এই অভিনেত্রী।

এ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘অত্যন্ত গর্বের সঙ্গে বলছি, আমি এমন দুই সংস্থার সঙ্গে যুক্ত হয়েছি, যারা নিপীড়িত নারীদের জীবন আবার আগের মতো সহজ করে তুলতে কাজ করে। তাদের সুরক্ষিত করতে আমাদের দীর্ঘ পথ অতিক্রম করতে হবে। আমি মনে করি, সবার আগে নারীদের সুরক্ষার বিষয়ে জোর দেওয়া উচিত।’ ইয়ামি আরও বলেছেন, ‘এ দুই এনজিওর সঙ্গে যুক্ত হওয়া আমার এই অভিযানের শুরু মাত্র। আগামী দিনে আমি বিভিন্ন ক্ষেত্রে নারীদের সুরক্ষা ও অধিকার নিয়ে আরও সোচ্চার হব।’

‘আ থার্সডে’ ছবির মধ্যে দিয়ে ইয়ামি নারী সুরক্ষা ও ধর্ষণের মতো বিষয়ে প্রশ্ন তুলেছিলেন। ধর্ষণের শিকার এক কিশোরী ন্যায়বিচারের আশায় ক্রমাগত পুলিশ, প্রশাসনের দরজায় কড়া নাড়ে। কিন্তু বারবার নিরাশ হয়ে ফিরে আসতে হয় তাকে। একদিন সে আইন নিজের হাতে তুলে নেয়। ‘আ থার্সডে’ ছবির গল্প আগাগোড়া বোনা হয়েছে নয়না জয়সওয়াল নামের সে রকম এক কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষিকাকে ঘিরে। দারুণ প্রশংসিত হয়েছে এই কাহিনি।

ইয়ামিকে আগামী দিনে নানা রকম ব্যতিক্রমী ছবিতে দেখা যাবে। ছবি নির্বাচনের ক্ষেত্রে ইয়ামি সবার আগে কোন বিষয়কে জোর দেন? জানতে চাইলে তিনি বলেন, ‘আমি সবার আগে ছবির কাহিনিকে গুরুত্ব দিই। এরপর দেখি ছবিতে আমার অভিনীত চরিত্রটির কতটা প্রয়োজন। আমি এমন কিছু চরিত্রে অভিনয় করেছি, যা ছিল সংক্ষিপ্ত। কিন্তু ছবির কাহিনির জন্য চরিত্রটির প্রয়োজন ছিল। আমি সব সময় অর্থপূর্ণ চরিত্র বেছে নেওয়ার চেষ্টা করেছি। দর্শককে নতুন নতুন কিছু দেওয়ার চেষ্টা করেছি।’ বলিউডে ১০ বছর পার করে ফেললেন ইয়ামি।

সে প্রসঙ্গে তিনি বলেন, ‘সত্যি বলতে আমার বিশ্বাসই হচ্ছে না, এই ইন্ডাস্ট্রিতে আমি ১০ বছর পার করে ফেলেছি। আজ আমি আমার এই ফিল্মি ভ্রমণে খুশি। যে পরিচালকেরা আমার প্রতি আস্থা রেখেছিলেন, তাঁদের প্রতি আমি কৃতজ্ঞ। মিডিয়া বলত, আমি নাকি খুব সিলেক্টিভ। তাই আমাকে কম ছবিতে দেখা যায়। আমি বলতে চাই, সঠিক ছবি এলেই তো আমি সিলেক্ট করব। আজ তাই আমাকে সবাই বেশি করে পর্দায় দেখতে পাচ্ছেন।’

ইয়ামিকে ‘ওহ ম্যায় গড’–এর সিকুয়েল ছাড়াও দেখা যাবে আরও বেশ কিছু ছবিতে। ‘ভূত পুলিশ’, ‘দশবি’ ছবি দুটিতেও অভিনয় করছেন তিনি। দীনেশ ভিজান আর অমর কৌশিকের নাম ঠিক না হওয়া এক ছবিতেও আছেন ইয়ামি। এই ছবিতে তাঁর বিপরীতে আছেন সানি কৌশল। এ ছাড়া ইয়ামি আরএসভিপির এক ছবিতে কাজ করছেন।