পাখি শিকার করায় যুবকের কারাদণ্ড


sraboni প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ ২৮ ফেব্রুয়ারি , ২০২২
পাখি শিকার করায় যুবকের কারাদণ্ড

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদী এলাকায় ৭টি ধলাকুক (ডাহুক পাখি) শিকার করায় মো. বাবুলকে (৩৬) ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও নগদ ১০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। আজ বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: শহিদুল ইসলাম এই রায় প্রদান করেন।

দপ্তপ্রাপ্ত বাবুল সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নের চাঁদখালী গ্রামের ফয়েজ আহমদের ছেলে।বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, বাবুল হামছাদী এলাকায় গিয়ে ৭ টি ধলাকুক (ডাহুক পাখি) শিকার করে বিক্রি উদ্দেশ্যে যাওয়ার সময় স্থানীয় লোকজন তাকে আটক করে বন বিভাগের কর্মকর্তাদের খবর দেয়। বন বিভাগের লোকজন পাখিসহ বাবুলকে আটক করে। পরে ভ্রাম্যমান আদালত অপরাধ প্রমানীত হওয়ায় তাকে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড ও নগদ ১০০ টাকা জরিমানা করে।

এ ব্যাপারে দালাল বাজার বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসএফএনটিসি) চন্দন ভৌমিক সাংবাদিকদের জানান, সরকারের অনুমতি ব্যতীত বন্য পাখি শিকার, পরিবহন, বিক্রি, আটক নিষিদ্ধ। ৭ টি ধলাকুক (ডাহুক পাখি) শিকার করে বিক্রি উদ্দেশ্যে যাওয়ার সময় বাবুল কে গ্রামবাসীর সহযোগীতায় আমরা আটক করি। পরে ভ্রাম্যমান আদালত তাকে দন্ড প্রদান করে।

সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: শহিদুল ইসলাম জানান, পাখি শিকার করায় একজনকে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও নগদ ১০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ঘটনারস্থলে পাখিগুলো ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।