পোস্টারে সয়লাব জবি ক্যাম্পাস, নষ্ট হচ্ছে ক্যাম্পাসের সৌন্দর্য


sujon প্রকাশিত: ৫:০৮ অপরাহ্ণ ৩ মার্চ , ২০২২
পোস্টারে সয়লাব জবি ক্যাম্পাস, নষ্ট হচ্ছে ক্যাম্পাসের সৌন্দর্য

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে যত্রতত্র পোস্টার, ব্যানার ও ফেস্টুন স্থাপনের কারণে ক্যাম্পাসের সৌন্দর্য নষ্ট হচ্ছে এমন দিক বিবেচনায়, গত ১৪ ই ফেব্রুয়ারী ২০২২, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল কর্তৃক স্বাক্ষরিত একটি বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,” জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পিভিসি ব্যানার,পোস্টার ও ফেস্টুন স্থাপন করার কারণে ক্যাম্পাসের সৌন্দর্য ব্যাহত হচ্ছে। ক্যাম্পাসের সৌন্দর্য বজায় রাখার স্বার্থে পিভিসি ব্যানার, পোস্টার, ফেস্টুন আগামী ১৭ মার্চ ২০২২, বৃহস্পতিবার তারিখের মধ্যে নিজ দায়িত্বে অপসারণের অনুরোধ করছি।”

সরেজমিনে ক্যাম্পাস পরিদর্শন করে দেখা মিলে এসবের কোনটিই এখনও সরিয়ে নেওয়া হয়নি বা সরিয়ে নেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়নি। এ দিকে ২০২০-২১ শিক্ষাবর্ষের ক্লাস শুরু হতে যাচ্ছে আগামী সপ্তাহেই। নবীনদের কাছে ক্যাম্পাসের এমন সৌন্দর্যহীনতা ধোয়াশার সৃষ্টি করেছে।

এব্যাপারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামালের সাথে কথা বলতে গেলে তিনি জানান, এগুলো ২১ ফেব্রুয়ারির আগে পরিষ্কার করা হয়েছিল, আবার পরিষ্কার করা হবে।

উল্লেখ্য যে দেওয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন, ২০১২ ধারা ৪ অনুযায়ী নির্ধারিত স্থান ব্যতীত অন্য কোন স্থানে দেওয়াল লিখন বা পোস্টার লাগানো যাবে না।

তবে শর্ত থাকে যে, স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে, উল্লিখিত নির্ধারিত স্থান ব্যতীত অন্য কোন স্থানে বিধি দ্বারা নির্ধারিত শর্ত ও পদ্ধতিতে এবং নির্দিষ্ট ফি প্রদান সাপেক্ষে, দেওয়াল লিখন বা পোস্টার লাগানো যাবে।